• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে বাঙালির বিজয় ছিল অসম্পূর্ণ : কাদের

  নিজস্ব প্রতিবেদক

১০ জানুয়ারি ২০২০, ০৯:২৬
ওবায়দুল কাদের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের (ফাইল ছবি)

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের দিনটি বাঙালি জাতির জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনুপস্থিতিতে বাঙালির বিজয় অসম্পূর্ণ ছিল। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের মধ্য দিয়ে সেই বিজয় পূর্ণতা পেয়েছে।

শুক্রবার (১০ জানুয়ারি) সকালে রাজধানী ধানমন্ডির ৩২ নম্বরে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদনের পর তিনি এসব কথা বলেন।

দলকে আরও সুসংগঠিত করা হবে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, এই দিনে আমরা আওয়ামী লীগকে আরও সুসংগঠিত, আদর্শিক ও শক্তিশালী দল হিসেবে গড়ে তুলব, এটাই হলো আমাদের ব্রত। সংগঠনকে শক্তিশালী করে গড়ে তোলার মধ্য দিয়ে সোনার বাংলা গড়তে একটি ভূমিকা পালনই হবে আজকের দিনের শপথ।

বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় সাম্প্রদায়িকতা প্রধান অন্তরায় জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরও বলেন, আর এর পৃষ্ঠপোষক হিসেবে কাজ করছে বিএনপি। সাম্প্রদায়িকতার এই বিষবৃক্ষের মূল উৎপাটন করে শেখ হাসিনার নেতৃত্বে সোনার বাংলা গড়ে তোলাই আওয়ামী লীগের মূল লক্ষ্য।

এর আগে, সকাল ৭টায় বঙ্গবন্ধু ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর আওয়ামী লীগের দলীয় প্রধান হিসেবে দলের জ্যেষ্ঠ নেতাদের নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে আরেকটি পুষ্পস্তবক অর্পণ করেন তিনি।

১০ জানুয়ারি বাঙালি জাতির জীবনে একটি ঐতিহাসিক আনন্দের দিন। ১৯৭২ সালের এদিনে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগারের নির্জন প্রকোষ্ঠ থেকে মুক্তি লাভ করে তার স্বপ্নের স্বাধীন-সার্বভৌম বাংলাদেশে ফিরে আসেন। বাংলার মানুষের মনে চিরকাল স্মরণীয় অবিসংবাদী এ নেতাকে সে দিন স্বাগত জানায় অগণিত জনতা।

আরও পড়ুন : স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

৭১ এর কালরাতে বাঙালি জাতির ওপর ঝাঁপিয়ে পড়ে পাক সেনারা। সে দিন নিজ বাড়ি থেকে গ্রেফতার করে পাকিস্তানের কারাগারে বন্দি করা হয় বঙ্গবন্ধুকে। গ্রেফতারের আগে বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে প্রতিরোধ গড়ে পূর্ব বাংলার মুক্তিকামী মানুষ। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী লড়াইয়ের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয় অর্জন করে। পূর্ব দিগন্তে ওঠে স্বাধীন দেশের রক্তিম সূর্য। মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগার থেকে মুক্ত-স্বাধীন বাংলাদেশে ফিরে আসার মাধ্যমে সে বিজয় পূর্ণতা লাভ করে।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড