• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিটি নির্বাচন : মিছিল সংক্রান্ত বাধা-নিষেধ

  নিজস্ব প্রতিবেদক

৩১ ডিসেম্বর ২০১৯, ১৬:২৭
ইসি
ইসি ভবন (ছবি : সংগৃহীত)

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন আজ মঙ্গলবার (৩১ ডিসেম্বর)। ইতোমধ্যে নির্বাচনি আচরণবিধি মেনে চলার কথা বলেছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। দাখিল করা মনোনয়নপত্রসমূহ যাচাই-বাছাই ২ জানুয়ারি আর প্রত্যাহার ৯ জানুয়ারি। প্রতীক বরাদ্দ ১০ জানুয়ারি। পুরো নির্বাচন অনুষ্ঠিত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

বিএনপি ডিএনসিসিতে ইশরাক হোসেনকে এবং ডিএসসিসিতে তাবিথ আউয়ালকে দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছে। অন্যদিকে, আওয়ামী লীগ ডিএনসিসিতে আতিকুল ইসলামকে ও ডিএসসিসিতে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছে।

ইসির পক্ষ থেকে বলা হয়েছে, সিটি নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তার পক্ষে কোনো রাজনৈতিক দল বা অন্য কোনো ব্যক্তি সংস্থা বা প্রতিষ্ঠানকে আচরণবিধি মেনে চলার জন্য।

আরও পড়ুন : মনোনয়নপত্র জমা দিলেন তাপস

সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি ১১ অনুযায়ী মিছিল বা শোডাউন সংক্রান্ত বাধা-নিষেধ :

মনোনয়নপত্র সংগ্রহ করার সময় এবং মনোনয়নপত্র দাখিলের সময় কোনো প্রকার মিছিল বা শোডাউন করা যাবে না। শুধু তাই নয়, প্রার্থী তার সঙ্গে পাঁচজনের অধিক সমর্থক নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন না। এছাড়া নির্বাচনের তফসিল ঘোষণার তারিখ থেকে নির্বাচনের ফলাফল সরকারি গেজেটে প্রকাশের তারিখ পর্যন্ত কোনো প্রকার মিছিল কিংবা শোডাউন করা যাবে না।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড