• সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিউট্রিপ্রেনার বাংলাদেশের উদ্যোগে অনুষ্ঠিত হলো ইটিং ডিসঅর্ডার সপ্তাহ ২০২১

  অধিকার ডেস্ক

২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৪৯
ইটিং ডিসঅর্ডার সপ্তাহ ২০২১
ইটিং ডিসঅর্ডার সপ্তাহ ২০২১ (ছবি : সংগৃহীত)

নিউট্রিপ্রেনার বাংলাদেশের উদ্যোগে খাদ্যজনিত রোগ ও খাদ্যাভ্যাস নিয়ে ২য় ভার্চুয়াল আইডিয়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

ইটিং ডিসঅর্ডার সপ্তাহ ২০২১ উপলক্ষে পুরো সাত দিন ব্যাপী এ সপ্তাহ উদযাপনের কর্মসূচি হাতে নিয়েছিল নিউট্রিপ্রেনার বাংলাদেশ। যেখানে খাদ্য ও পুষ্টি বিজ্ঞানে অধ্যয়নরত উল্লিখিত বিষয়ে ট্রেইন্ড শিক্ষানবিষদের মাধ্যমে জনসাধারণকে কাউন্সেলিং সেবা দেওয়া হয়।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) রাজধানীর পান্থপথের সেল সেন্টারে ইটিং ডিসঅর্ডার সপ্তাহ ২০২১ উপলক্ষে বিভিন্ন সেগমেন্টে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

আমরা জানি ইটিং ডিসঅর্ডার মানেই একই সাথে মানসিক, শারীরিক ও পারিপার্শ্বিক সম্পর্কজনিত রোগ কিন্তু অবশ্যই তা আরোগ্যলাভযোগ্য। বাংলাদেশের প্রেক্ষিতে যেখানে তিন বেলা খেতে পারাই একসময় একটা চ্যালেন্জের বিষয় ছিলো বর্তমানে সিনেরিও কিন্তু একেবারেই আলাদা। মানুষের ঘরে খাবার কিন্তু তারা জানে নাহ সঠিকভাবে কীভাবে খাবারটি গ্রহণ করবে।

বাংলাদেশের প্রেক্ষিতে এই সমস্যার সমাধান কি হতে পারে তা ভবিষ্যৎ পুষ্টিবিদদের কাছ থেকে জানার জন্য গতবারের মতো আয়োজন করা হয়েছিলো বিশেষ কিছু সেগমেন্ট। এতে অংশগ্রহণ করেছিলেন খাদ্য ও পুষ্টি বিজ্ঞানে অধ্যয়নরত ঢাকা এবং ঢাকার বাইরের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে ইজি ডায়েট বিডি লিমিটেডের ম‌্যা‌নে‌জিং ডি‌রেক্টর পুষ্টিবিদ আ‌য়েশা সি‌দ্দিকা ব‌লেন, পু‌ষ্টি‌বি‌দের লক্ষ‌্য থাক‌তে হ‌বে তার কথা দ্বারা রোগীর পাকস্থলী পর্যন্ত খাবার পৌঁ‌ছে দেয়া। এমনকি একজন পু‌ষ্টি‌বিদ‌কে শুধু পু‌ষ্টি‌বিজ্ঞানই নয়, ম‌নো‌বিজ্ঞান সম্প‌র্কে ও ধারণা রাখ‌তে হ‌বে।

ইটিং ডিজর্ডার নিয়ে তিনি বলেন, ওজন কমানোর রোগীরা ইটিং ডিসঅর্ডারে ভোগে। তারা একটা জিনিস খেতে ইচ্ছা করলেও ওজন বেড়ে যাওয়ার ভয়ে তারা খেতে পারে না। এটা একটা মানসিক সমস্যা। যারা ওজনের রোগী তারা এই ইটিং ডিসঅর্ডারে ভোগে।

পুষ্টিবিদ আ‌য়েশা সি‌দ্দিকা ব‌লেন, ইটিং ডিসঅর্ডার একটা কঠিন রোগ। যখন আপনি এটাকে গুরত্ব দিবেন না তখন এটা মারত্বক আকার ধারণ করবে। এর ফলে গ্যাস্ট্রিকের সমস্যা হয়, খাদ্যনালীর ধারণ ক্ষমতা কমে যায়, খাদ্যনালী শুকিয়ে যাওয়াসহ অনেক ধরনের সমস্যা হয়। এছাড়া হজমের সাথে যেসব অঙ্গ আছে যেমন লিভার, কিডনি, হার্টসহ সকল কিছুতে খারাপ প্রভাব পড়বে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে দৈনিক অধিকারের সম্পাদক ও সিইও তাজবির হোসাইন সজিব বলেন, ইটিং ডিসঅর্ডার একেক জনের সমস্যা এক এক রকম। কিছু মানুষের মানসিক ব্যাপার আছে আবার কিছু মানুষের লাইফস্টাইল অনুযায়ী।

নিজেকেও ইটিং ডিসঅর্ডারের ভুক্তভোগী দাবি করে তিনি বলেন, আসলে মানুষের জানা উচিত ইটিং ডিসঅর্ডারে সেবা বাংলাদেশেই হয়। অনেকেই এই খাদ্যাভ্যাসজনিত রোগে ভুগে কিন্তু সঠিক চিকিৎসা পায় না। এবং আমাদের সকলের উচিত এই ডিসঅর্ডারের ব্যাপারে সবাইকে সচেতন করা এবং চিকিৎসার বিষয়টি সবার মাঝে জানিয়ে দেয়া।

নিউট্রিপ্রেনার বাংলাদেশের প্রধান নির্বাহী পরিচালক ফখরুন নাহার আন্না বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে ইটিং ডিসঅর্ডারের মতো গুরুতর একটি সমস্যার সমাধান নিয়ে ভবিষ্যৎ পুষ্টিবিদরা এগিয়ে আসছেন। সে লক্ষ্যেই ‘নিউট্রিপ্রেনার বাংলাদেশ’ এমন কর্মসূচি হাতে নিয়েছে।

ভবিষ্যতেও এমন অভিনব কর্মসূচি হাতে নেওয়ার মাধ্যমে এবং নবীন হবু পুষ্টিবিদদের অংশগ্রহণের মাধ্যমে আরও বড় পরিসরে ইটিং ডিসঅর্ডার নিয়ে কাজ করার মত প্রকাশ করেছেন নিউট্রিপ্রেনার বাংলাদেশের কার্যনির্বাহী পরিচালক ফখরুন নাহার আন্না।

ইটিং ডিসঅর্ডার সপ্তাহ ২০২১ এ ইনফোগ্রাফিক্স ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন মারিয়ে বিনতে রাহমান (কলেজ অব হোম ইকোনমিক্স), ভিডিও ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন রাবেয়া বাসরী (ন্যাশনাল কলাজ অব হোমইকোনমিক্স) আর সার্ভে কম্পিটিশন প্রতিযোগিতায় দলগতভাবে জয়ী হয়েছেন আনিকা জাহান (টিম লিডার), মুবাস্সিরা রাহমান, সুমাইয়া বিনতে মাহমুদ এবং মুসফিরা রাসিদ।

এছাড়াও কিছু পুরস্কারে ভূষিত হয়েছেন নিউট্রিপ্রেনার বাংলাদেশের অফিসিয়াল ট্রেইনি ফৌজিয়া আহমেদ অনু, সানজিদা আক্তার শর্মী এবং তাসানোভা আহমেদ। এছাড়াও বেস্ট ভলান্টিয়ার হয়েছেন শাওলিন ইসলাম।

বেস্ট মডারেটর হয়েছেন জোতি সাহা। পুরো আয়োজনের বেস্ট ক্যাম্পাস অ্যাম্বাসেডর হয়েছেন তানজিনা হক তন্বী।

সম্মানিত বিচারকমণ্ডলী হিসেবে ভার্চুয়ালি বিচারক হিসেবে ছিলেন পুষ্টিবিদ আয়শা সিদ্দিকা, পুষ্টিবিদ মাহফুজা আফরোজ সাথী, পুষ্টিবিদ নুসরাত জাহান, পুষ্টিবিদ ইসরাত জাহান, তরুণ লেখক মাহবুব নাহিদ এবং প্রতিষ্ঠাতা ও সম্পাদক তাজবীর হোসেইন সজীব।

এছাড়া অনুষ্ঠানে বক্তারা বলেন, খাদ্যাভ্যাস জনিত রোগ মূলত মানসিক সমস্যা। এখন সবাই ওজন কমিয়ে পারফেক্ট থাকতে চায়। আর এই ওজন কমানোর জন্য নানাভাবে ডায়েট অনুসরণ করে। একেক জন একেকভাবে এই সমস্যার দিকে এগিয়ে যায়। এই সমস্যা হলে মানুষের দেহ পর্যাপ্ত পরিমাণ খাবার পায় না, ফলে শরীর স্বাভাবিকভাবে কাজ করতে পারে না।

প্রাথমিক পর্যায়ে চিকিৎসা শুরু করা না হলে ধীরে ধীরে তার বিভিন্ন ধরনের শারীরিক ও মানসিক সমস্যা বাড়তে থাকে, এমনকি রোগীর মৃত্যুও হতে পারে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তাজবীর হোসেইন সজীব, মাহবুব নাহিদ, আয়শা সিদ্দিকা এবং নিউট্রিপ্রেনার বাংলাদেশের প্রতিষ্ঠাতা ফখরুন নাহার আন্না।

বিজয়ীদের হাতে পুরস্কার এবং সার্টিফিকেট তুলে দেওয়ার মাধ্যমে ২০২১ এর ইটিং ডিসঅর্ডার সপ্তাহ উদযাপনের এবারের আয়োজনের সমাপ্তি ঘটে।

ওডি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড