• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছোট কাগজ আলোচনা

পর্ব : সাহিত্য চিন্তার ছোট কাগজ

  অনার্য নাঈম

০১ আগস্ট ২০১৯, ১০:২৭
ছবি
প্রচ্ছদ : ছোট কাগজ ‘পর্ব’

মজিদ মাহমুদ সম্পাদিত সাহিত্য চিন্তার ছোট কাগজ ‘পর্ব’ এর এই সংখ্যাটি উৎসর্গ করা হয়েছে সদ্য প্রয়াত গবেষক প্রবন্ধিক ড. অনু হোসেন (১৯৬৫-২০১৯) কে। পত্রিকাটির প্রকাশকাল ফেব্রুয়ারী ২০১৯। বর্তমান সংখাটি ১১তম সংখ্যা অর্থাৎ পূর্বে ১০ টি সংখ্যা প্রকাশিত হয়েছে।

সম্পাদক হিসাবে মজিদ মাহমুদ এই সংখ্যাটিকে গুরুত্বপূর্ণ হিসাবে উপস্থাপন করতে চেয়েছেন। প্রকাশ করেছেন বাংলা ভাষার বেশ কিছু মূল্যবান প্রবন্ধ। বাংলা ভাষার একমাত্র জীবিত সাধু গদ্যের লেখক সলিমুল্লাহ খান লিখেছেন- আহমদ ছফার ট্রাউয়ারস্পিয়েল। ট্রাউয়ারস্পিয়েল হচ্ছে- ‘History as trauerspiel is the condition as well as subject of modern allegory in its inscription of the abyssal.’  সলিমুল্লাহ খান নিজেও এই প্রবন্ধের মধ্যে ট্রাউয়ারস্পিয়েল এর ব্যাখ্যা দিয়েছেন- ‘আধুনিক নায়কের নিয়তি স্বর্গের দেবতারা পূর্ব হইতে নিরূপণ করিয়া রাখেন নাই।  এই নিয়তির স্রষ্টা একালের ইতিহাস নিজেই। এই নিয়তির নামই জার্মান ভাষার পণ্ডিতেরা রাখিয়া ছিলেন ট্রাউয়ারস্পিয়েল (Trauerspiel)।’ তিনি মূলত আহমদ ছফার কবিতার সঙ্গে পাঠককে পরিচয় করিয়ে দিতে চেয়েছেন। প্রয়াত গবেষক প্রাবন্ধিক ড. অনু হোসেন লিখেছেন- ঐন্দ্রজালিক মায়ায় জীবননান্দ, মোহাম্মদ আজম- মুনীর চৌধুরীর কবর নাটক সম্পর্কে সাতটি মন্তব্য, ফকরুল চৌধুরী- চিত্রকলার উপনিবেশায়ন: উন্মেষ পর্ব, সুমন শাম্স- কবিতার নিয়তি প্রবন্ধের মাধ্যমে ‘পর্ব’কে সমৃদ্ধ করেছেন।

উপরে উল্লেখিত প্রতিটি প্রবন্ধই পাঠককে মহিমান্বিত করবে; পাঠক বিষয়গুলোর মধ্যে এক নতুন চিন্তার সন্ধান পাবে। দুটি প্রবন্ধকে বিশেষ রচনা হিসাবে উল্লেখ করা হয়েছে- আযাদ কালাম এর দিনাজপুরে উইলিয়াম কেরী; প্রকৃত পক্ষেই বিশেষ রচনা; কেননা এই উইলিয়াম কেরীর হাত ধরেই বাংলা গদ্যের বিকাশ ঘটেছিলো; সেই কারণে বাংলা সাহিত্যে উইলিয়াম কেরী স্মরণীয়। সুদূর ইংল্যান্ড থেকে এই উপমহাদেশে এসে কিভাবে নিজের সাথে সংগ্রাম করেছেন তার একটি ফ্রেম ওয়ার্ক তুলে ধরার চেষ্টা করেছেন লেখক। সেই সাথে কুমার চক্রবর্তীর আরেকটি বিশেষ রচনা- হে বৃক্ষবন্ধুরা। এই মুহূর্তে বৃক্ষ বা গাছ একটি গ্লোবাল ইস্যু, এই ক্রাইসিস এর যুগে বৃক্ষের প্রতি এক মায়া লাগা রচনা। প্রবন্ধ দুটোই গবেষকদের কাছে গুরুত্ব পাবে আশা করা যায়।

সুমন দেবনাথ এর লোকায়ত দর্শন: চার্বাক- এ চার্বাক দর্শনের এপিঠ ওপিঠ দুটোই একসাথে দেখানোর চেষ্টা করেছেন; সেই সাথে যারা চার্বাক দর্শন সম্পর্কে বিস্তারিত জানতে চান তাদের জন্য এই প্রবন্ধটি অতিশয় গুরুত্বপূর্ণ।

এছাড়াও আরো লিখেছেন:  আনোয়ারুল করীম- নজরুল ও মোহাম্মদ নাসিউদ্দীন, মোজাফ্ফর হোসেন- অনুবাদের তত্ত্ব ও প্রসঙ্গ কথা, আজিজুল রাসেল- বুদ্ধিজীবীর দায়, আবু হেনা মোস্তফা এনাম- শওকত আলীর কালদীপিত অক্ষরমালা, মোহাম্মদ আব্দুর রউফ- কাব্যনাটকে সৈয়দ শামসুল হক, হামিদ রায়হান- কবিতার সাম্প্রতিকোত্তর পাঠবিশ্ব, শিশির মল্লিক- মধ্যবিত্ত শিল্প স্রষ্টা ও মধ্যবিত্ত সংস্কৃতির অর্গল একটি গুরুত্ত্বপূর্ণ প্রবন্ধ হিসাবে পাঠের দাবী রাখে।

পর্ব’র আরেকটি গুরুত্ত্বপূর্ণ দিক হচ্ছে সম্পাদনা। সম্পাদক মজিদ মাহমুদ শুধুমাত্র পরিচিত লেখকদের লেখাকে একত্রিত করে নির্বাণ লাভের চেষ্টা করেননি, সাথে নিয়েছেন নতুনদের, তাদের সুযোগ করে দিয়েছেন লেখক হয়ে ওঠার। বেশ কিছু নতুন লেখকদের কবিতা গল্প এখানে স্থান পেয়েছে যা তাদের জন্য প্রেরণাদায়ক । প্রকৃত সম্পাদকের এটাই কর্তব্য।

একটি পত্রিকাকে পূর্ণতা প্রদানের জন্য যে সকল শাখা প্রশাখা পত্রিকার কলেবরকে সম্মানিত করে তার প্রতিটির উপস্থিতি লক্ষ্য করা যায়। যাদের কবিতা স্থান পেয়েছে- জাহিদ হায়দার, নিলাঞ্জন শান্ডিল্য, শিবলী মোকতাদির, মুক্তি মন্ডল, স্বরূপ মন্ডল, ফেরদৌস মাহমুদ, আশরাফ জুয়েল, সাকিরা পারভিন, ইসমাইল সাদী, প্রতীক মাহমুদ, তিথি আফরোজ, রেজাউল করিম শেখ, অজন্তা অনিদ্রিতা, দিপংকর মারডুক, আমিনুল ইসলাম, মামুন মুস্তাফা, শিমুল জাবালি সহ আরো অনেকে।

গল্প লিখেছেন- রতন ঘোষ, মাহফুজ রিপন, ইশরাত বিনতে আফতাব, সাফিনাজ সুরতানা, ফারজানা ববি। টি. এস. এলিয়ট এর ওয়েস্টল্যান্ড অনুবাদ করেছেন কবি মজিদ মাহমুদ এবং টোমাস ট্রানসট্রোমারের কবিতা অনুবাদ করেছেন মিজান মুর। ভ্রমণ সংক্রান্ত অভিজ্ঞতার সাবলিল বর্ণনা করেছেন শাহিন চৌধুরী। কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীকে স্মরণ করে তাপস রায় লিখেছেন নীরেন্দ্রনাথ চক্রবর্তীর কবিতা পাঠক-বোধের কাছে। এছাড়াও কিছু বই ও পত্রিকা আলোচনায় সমৃদ্ধ হয়েছে পর্বের এগারোতম সংখ্যা। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড