• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জীবনী

আলোকিত মানুষের বার্তা নিয়ে যার আগমন

  সাহিত্য ডেস্ক

২৫ জুলাই ২০১৯, ১০:০৯
ছবি
ছবি : ‘আলোকিত মানুষ’ তৈরির কারিগর আবদুল্লাহ আবু সায়ীদ

চল্লিশ বছর ধরে যে মানুষটি বাংলায় ‘আলোকিত মানুষ’ তৈরির কাজ করে আসছেন তিনি আবদুল্লাহ আবু সায়ীদ। যিনি বাংলাদেশের একজন শিক্ষাবিদ, সাহিত্যিক ও সমাজ সংস্কারক। যার হাত ধরেই তৈরি হয়েছে বিশ্বসাহিত্য কেন্দ্র। ষাটের দশকের একজন প্রতিশ্রুতিময় কবিও বলা হয় তাকে এবং সে সময়ে তিনি সমালোচক ও সাহিত্য-সম্পাদক হিসেবে বেশ আলোচিত ছিলেন।

আবদুল্লাহ আবু সায়ীদ ১৯৩৯ সালের ২৫ জুলাই কলকাতার পার্ক সার্কাসে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস বাগেরহাট জেলার কচুয়া উপজেলার কামারগাতি গ্রামে। তার পিতা আযীমউদ্দিন আহমদ ছিলেন একজন শিক্ষক। তিনি ১৯৫৫ সালে পাবনা জিলা স্কুল থেকে মাধ্যমিক, ১৯৫৭ সালে বাগেরহাটের প্রফুল্লচন্দ্র কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ভর্তি হন। ১৯৬০ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও ১৯৬১ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

আবু সায়ীদ কর্মজীবন শুরু হয় মুন্সীগঞ্জ হরগঙ্গা কলেজে খণ্ডকালীন প্রভাষক হিসেবে ১৯৬১ সালে। এরপরে কিছুকাল সিলেট মহিলা কলেজে শিক্ষকতা করার পরে প্রভাষক হিসেবে যোগ দেন রাজশাহী কলেজে। এরপর তিনি ঢাকা কলেজে যোগদান করেন।

‘আলোকিত মানুষ চাই’ স্লোগান ধারণ করে আবু সায়ীদ ১৯৭৮ সালে প্রতিষ্ঠা করেন বিশ্বসাহিত্য কেন্দ্র। এই প্রতিষ্ঠান তৈরির মূল লক্ষ্য ছিল গ্রন্থপাঠের মাধ্যমে কিশোর ও যুব সমাজকে আলোকিত মানুষ হিসাবে গড়ে তোলা। বর্তমান সময়ে প্রায় ১৭ লক্ষাধিক ছাত্রছাত্রী ‘মানুষ তার স্বপ্নের সমান বড়’ স্বপ্ন নিয়ে এই প্রতিষ্ঠানের সাথে‌ জড়িত।

অপ্রাতিষ্ঠানিক শিক্ষা বিস্তারে অবদান রাখার জন্য অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ ২০০৫ সালে পেয়েছেন একুশে পদক। বাংলাসাহিত্যে অবদান রাখার জন্য তিনি ২০১২ সালে পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড