• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

না ফেরার দেশে শিক্ষাবিদ ও সাহিত্যিক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর

  সাহিত্য ডেস্ক

২৩ মার্চ ২০২০, ১৬:৪৭
কবিতা
ছবি : শিক্ষাবিদ ও সাহিত্যিক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর

শিক্ষাবিদ ও সাহিত্যিক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর পাড়ি দিয়েছেন না ফেরার দেশে। তিনি সোমবার (২৩ মার্চ) দুপুর সাড়ে ১২টায় শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বার্ধক্যজনিত নানা রোগে দীর্ঘ সাত মাস ধরে শয্যাশায়ী ছিলেন ৮৪ বছর বয়সী এই অধ্যাপক।

তার ভাতিজা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মুনতাসীর উদ্দিন খান মামুন গণমাধ্যমকে মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। তিনি আরও জানান, আজ বিকাল ৪টায় তার মরদেহ নিয়ে গ্রামের বাড়ি চাঁদপুরের কচুয়ার উদ্দেশে রওনা হবে পরিবার। সেখানেই তার দাফন হবে।

বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর ১৯৩৬ সালের ৯ জানুয়ারি চাঁদপুর জেলার কচুয়ায় জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন আশেক আলী খান এবং মা সুলতানা বেগম। তিনি আমাদের জাতীয় জীবনে ঘোরতর দুর্দিন ঘনিয়ে আসলেই বলতেন, ‘আলো আসবে, আলো আসবে।’ প্রতিটি আড্ডায়, প্রতিটি সাক্ষাতে এইভাবে স্বপ্ন দেখতেন তিনি। যে মানুষটি এমন স্বপ্ন দেখতে সদা প্রস্তুত থাকতেন, সেই কবি, কথাসাহিত্যিক, চিত্র সমালোচক, রাজনৈতিক বিশ্লেষক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর এক ভয়ংকর দুর্দিনে চলে গেলেন আমাদের ছেড়ে।

তিনি ১৯৫০ সালে ঢাকা সরকারি মুসলিম হাইস্কুল থেকে মাধ্যমিক এবং ১৯৫২ সালে ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে ১৯৫৫ সালে স্নাতক এবং ১৯৫৬ সালে স্নাতকোত্তর সম্পূর্ণ করেন। সত্তরের দশকে তিনি উচ্চ শিক্ষার জন্য ইংল্যান্ড যান এবং সেখানে ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৪ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন বোরহানউদ্দিন।

তিনি কর্মজীবন শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক পদে। পরে তিনি এই বিভাগের অধ্যাপক হিসেবে তার দায়িত্ব পালন করেছেন এবং এই বিভাগের অধ্যাপকের পদ থেকে অবসর নিয়েছেন। এ ছাড়া তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহউপাচার্য পদেও দায়িত্ব পালন করেছেন।

বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর ছিলেন ৫০ দশকের গোড়া থেকে যে মানুষরা সাহিত্যাঙ্গনে উজ্জ্বল হয়ে বিরাজ করছেন নিজের সৃজনশীল ক্ষমতা নিয়ে তাদের মধ্যে অন্যতম। তার সৃজনশীলতায় সার্বিক সাহিত্য জগৎ পরিপুষ্টতা লাভ করেছে। সাহিত্যাঙ্গনে তার অবদান রয়েছে কবিতা, ছোটগল্প, উপন্যাস, প্রবন্ধ, শিল্প সমালোচনা, সাহিত্য সম্পাদনা-সমালোচনার ক্ষেত্রে।

তার সবচেয়ে বড় পরিচয় তিনি প্রগতিশীল, অসাম্প্রদায়িক, উদার ও উন্নত মনমানসিকতার মানুষ। বহুগুণে গুণান্বিত হয়ে তার কবি পরিচয় সবার আগে সামনে চলে আসে। এ দেশের চিত্র, ভাস্কর্য বা এককথায় দৃশ্য শিল্পের প্রথম সারির প্রধান আলোচক তিনি। চিত্র-সমালোচনার ভিত্তি যাদের হাত দিয়ে গড়ে উঠেছে এবং পরবর্তী সময়ে এই বিশেষ ধারায় যারা এখন পথ পরিক্রমায় সোচ্চার, তাদের অন্যতম পথিকৃত বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর।

বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরের সাহিত্যজীবন শুরু হয় অষ্টম শ্রেণিতে পড়ার সময় থেকে। সেই সময়ে তার প্রথম কবিতা প্রকাশিত হয়। ১৯৫০ সালে প্রকাশিত নতুন কবিতা কাব্য সংকলনের সর্বকনিষ্ঠ কবি ছিলেন তিনি। এই সংকলনে অন্য কবিরা ছিলেন পঞ্চাশের অন্যতম কবি শামসুর রাহমান, হাসান হাফিজুর রহমান ও আলাউদ্দিন আল আজাদ। ১৯৮৩ সালে ডানা প্রকাশনী থেকে প্রকাশিত হয় তার প্রবন্ধ সংকলন ‘মাইকেলের জাগরণ ও অন্যান্য প্রবন্ধ’। ১৯৯৩ সালে তার প্রথম কবিতা সংকলন প্রকাশিত হয়।

সমাজতান্ত্রিক মানসমনের সমর্থক তিনি যেমন ছিলেন, তেমনি উদার মানবিকতাসম্পন্ন গণতন্ত্রী, দেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির একনিষ্ঠ একজন বাস্তবায়ক। কবিতায় পরীক্ষা-নিরীক্ষা বহুভাবে করে গেছেন। গভীর প্রতীকী এবং ইঙ্গিত বহনকারী মানুষ, সমাজ, দেশ, রাজনীতি ছিল তার বিষয়।

তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, কলকাতার মুজফফর আহমদ স্মৃতি পুরস্কার এবং জাহানারা ইমাম স্মৃতি পদকসহ অসংখ্য পদক ও পুরস্কার পেয়েছেন। শিক্ষা ও গবেষণায় অবদানের জন্য ২০০৯ সালে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত হয়েছেন এ শিক্ষাবিদ ও সাহিত্যিক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড