• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বইমেলায় ডা. অপূর্ব চৌধুরীর ‘ভাইরাস ও শরীর’

  সাহিত্য ডেস্ক

২০ মার্চ ২০২১, ১৬:০০
বই
কথাসাহিত্যিক ও বিজ্ঞান লেখক ডা. অপূর্ব চৌধুরীর ‘ভাইরাস ও শরীর’ বইয়ের প্রচ্ছদ।

সৃষ্টির শুরু থেকে চলছে মানুষ ও জীবাণুর সংগ্রাম। কখনো মানুষ জয়ী হয় আবার কখনো জীবাণুর বিজয়। ভাইরাসের সাথে মানুষের এমন লড়াইয়ে তাই ভাইরাস ও শরীর নিয়ে জানা জরুরি। এরই ধারাবাহিকতায় অমর একুশে গ্রন্থমেলা ২০২১- এ মিলছে কথাসাহিত্যিক ও বিজ্ঞান লেখক ডা. অপূর্ব চৌধুরীর নতুন বই ‘ভাইরাস ও শরীর’।

২০২০, ভাইরাসের বছর। নতুন করোনা ভাইরাস SARS-CoV-2 ভাইরাস বদলে দিয়েছে জীবন, অর্থনীতি, স্বাস্থ্য ও শরীর। বইটি ত্রিশটি প্রবন্ধের সমন্বয়ে, চারটি পরিচ্ছেদে বিভক্ত। ভাইরাস, করোনা ভাইরাস, শরীর এবং বিবিধ। এরমধ্যে বিবিধে এসেছে ভাইরাসের জন্ম-কথা, প্রাত্যহিক জীবন সংশ্লিষ্ট মোবাইল ফোনের কথা, শরীরে বাসা বাঁধা বিভিন্ন রোগে মৃত্যুর পরিসংখ্যান থেকে বাদুড়ের ভাইরাস বহনের কথা। এছাড়া আরও আছে ভালো ঘুমের রহস্য থেকে ভিটামিনের গল্প, ওষুধ বিজ্ঞানের জটিল ব্যাখ্যাগুলো সহজ করে বলার সাথে সাথে শরীর এবং স্বাস্থ্য নিয়ে চিকিৎসা বিজ্ঞানের জটিল ব্যাখ্যা। বইটিতে এসব বিষয় জনসাধারণের বোধগম্যময় করা হয়েছে।

বলা যায়, ভাইরাস ও শরীর বইটি চিকিৎসক এবং বিজ্ঞানীদের এক সমন্বিত চেষ্টার সাবলীল বিশ্লেষণ। কথাসাহিত্যিক অপূর্ব চৌধুরীর সাথে চিকিৎসক এবং বিজ্ঞানী অপূর্ব চৌধুরীর সমন্বয়ে মেডিকেল সায়েন্স সর্বজনীনের ভাষায় ফুটে উঠেছে।

আরও পড়ুন : বইমেলায় জবি শিক্ষার্থীর কাব্যগ্রন্থ ‘ভৈরব পাড়ের কন্যা’

ভাইরাস ও শরীর বইটি সাধারণ পাঠকদের সাথে সাথে চিকিৎসক ও বিজ্ঞানীদের কৌতূহলী মনের তৃষ্ণা মেটানোয় লেখকের একটি অনন্য প্রচেষ্টা।

আরও পড়ুন : বইমেলায় জবি শিক্ষার্থীর কাব্যগ্রন্থ ‘ভৈরব পাড়ের কন্যা’

চৈতন্য প্রকাশনের ২৫৬ পৃষ্ঠার বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। এছাড়া মলাট মূল্য ধরা হয়েছে ৩৫০ টাকা। বইমেলার স্টল নম্বর ৩৩২-৩৩৩ থেকে বইটি সংগ্রহ করতে পারবেন পাঠকরা।

ওডি/আইএইচএন

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড