• সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কথাসাহিত্যিক ইজাজ আহমেদ মিলনের জন্মদিন আজ

  মুরতুজা হাসান নাহিদ

০৩ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৩৮
কথাসাহিত্যিক ইজাজ আহমেদ মিলন
ও সাংবাদিক ইজাজ আহমেদ মিলন (ছবি : দৈনিক অধিকার)

কবিতা, সাহিত্য, গবেষণা, বই লেখা কিংবা সাংবাদিকতায় সর্বত্রই তার সুনাম। এমনকি প্রচারবিমুখ সমাজ সেবায়ও রয়েছে তার সরব উপস্থিতি। সেই প্রিয় মানুষটির জন্মদিন আজ।

বলছি, প্রখ্যাত কথাসাহিত্যিক ও সাংবাদিক ইজাজ আহমেদ মিলনের কথা। মহান সৃষ্টিকর্তা কিছু মানুষকে সৃষ্টি করেছেন দেশ তথা সমাজের কল্যাণের জন্য। এমনই একজন মানুষ ইজাজ আহমেদ মিলন। যার সুপ্ত লেখনিতে সমাজের অসঙ্গতি উঠে আসে। উন্মোচন হয় কালোবাজারিদের মুখোশ। ভরসার জায়গা খুঁজে পায় গরিব-অসহায় মানুষেরা, হাসি ফুটে বঞ্চিত শিশুদের মুখে।

তিনি সবসময় সত্য ও ন্যায়ের পক্ষে কাজ করে থাকেন। শুধু তাই নয়, তার প্রকাশিত গ্রন্থ ‘১৯৭১ : বিধ্বস্ত বাড়িয়ায় শুধুই লাশ এবং’ বইটিতে প্রায় ৩ বছর অনুসন্ধানের পর উঠে এসেছে ১৯৭১ সালের ১৪ মে দুপুরে পাকিস্তানী বাহিনীর আক্রমণে ধ্বংসস্তূপে পরিণত হওয়া হিন্দু অধ্যুষিত গাজীপুরের বাড়িয়া। তিন দিক থেকে বেলাই বিলে ঘেরা বাড়িয়ায় নির্বিচারে চালানো হয় গণহত্যা। বিল সাঁতরে কিংবা নৌকায় চড়ে আত্মরক্ষা করার চেষ্টা করেও ব্যর্থ হন শত শত নারী-পুরুষ আর শিশু। পাকিস্তানী নরপশুদের হত্যা শিকারের উল্লাসের নিচে শহীদ হন অন্তত ২শ মানুষ। এদের কারও ঠাঁই হয়নি স্বাধীনতা যুদ্ধের দলিলপত্রে।

সেইসব শহীদের নামে তালিকা ধরে দীর্ঘ অনুসন্ধানের পর কথাসাহিত্যিক ও সাংবাদিক ইজাজ আহমেদ লিখেছেন ‘১৯৭১ : বিধ্বস্ত বাড়িয়ায় শুধুই লাশ এবং’ গ্রন্থটি। পোড়ামাটির ক্যানভাসে বিরামহীন বেদনা, স্মৃতির আখরে লেখা, নষ্ট শরীর ভিজেনা রৌদ্রোজ্জ্বলে গ্রন্থসহ তার লেখা প্রায় ১৭টি বই এখন পর্যন্ত প্রকাশিত হয়েছে। আজ ৩ ফেব্রুয়ারি কথাসাহিত্যিক ও সাংবাদিক ইজাজ আহমেদ মিলনের ৩৮তম জন্মদিন। ১৯৮৪ সালের এই দিনে গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা ইউনিয়নে জন্মগ্রহণ করেন তিনি।

আরও পড়ুন : নতুন সংস্করণে চার কৃষিবিদের ‘ফিশারিজ ক্যারিয়ার’

ইজাজ আহমেদ মিলন বর্তমানে জাতীয় একটি দৈনিকের গাজীপুর প্রতিনিধি হিসেবে নিযুক্ত আছেন। তিনি মুক্তিযুদ্ধ বিষয়ক সাংবাদিকতার জন্য দুইবার পেয়েছেন বজলুর রহমান স্মৃতি পদক। কাব্যগ্রন্থের জন্য লাভ করেছেন ‘সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার’ ও আত্মজীবনী গ্রন্থ ‘বেদনা আমার জন্ম সহোদর’ গ্রন্থের জন্য পেয়েছেন দাগ সাহিত্য পুরস্কার। আমি তার হাত ধরেই এসেছিলাম সাংবাদিকতায়। এই প্রিয় মানুষটির জন্মদিনে জানাচ্ছি অশেষ কৃতজ্ঞতা ও ভালোবাসা। সেই সাথে তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।

লেখক : সভাপতি, ইসলামী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড