• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক টাকায় এক তাল!

  ইমাম মেহেদী

১১ জুন ২০২০, ২২:৫১
তাল
এক টাকায় এক তাল

বাংলা জৈষ্ঠ মাসকে বলা হয় মধুমাস। বছরের বেশিরভাগ ফল এই মাসে পাওয়া যায়। আম, জাম, আনারস, লিচু, বাঙ্গি, জাম্বুরা, তরমজু, কাঠাল ও তাল। সকল ফলের মধ্যে তাল অন্যতম।

বর্তমানে করোনা মহামারিতে মানুষ অনেকটায় কর্মহীন ও অবসর সময় পার করছে। দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান দীর্ঘদিন বন্ধ থাকার ফলে শিক্ষক-শিক্ষার্থী ও অন্যান্যরাও এখন গ্রামে অলস সময় পার করছে। করোনা ভাইরাসের প্রভাব দৈননিন্দন জীবনকে অতিষ্ঠ করে তুলেছে।

অন্যদিকে তাল ও তাল গাছ নিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন বেতাল বাধার গল্পও রয়েছে যুগে যুগে মানুষের মুখে-মুখে। পাকা তালের রয়েছে আলাদা স্বাদ, গন্ধ ও রঙ। তালের রস বহুবছর ধরে সুপেয় খাবার হিসেবেও ব্যবহার হয়ে আসছে। তাল গাছ অনেক উঁচু হয়ে থাকে।

প্রাচীন যুগ থেকেই তালপাতার রয়েছে হরেকরকম ব্যবহার। তালপাতার চাঁটাই, ঘর ছাওয়া, মাদুর এমনকি লেখার উপকরণ হিসেবেও ব্যবহার করা হয়। আবার তালপাতার বানানো হাত পাখা নিয়ে রয়েছে জনপ্রিয় গান- তোমার হাত পাখার বাতাসে প্রাণ জুড়িয়ে আসে, আরও কিছু সময় থাকো আমার পাশে।

আবহমান গ্রামবাংলার বাড়িত, বাড়িতে, পাড়ায়-পাড়ায়, মহল্লায়, রাস্তার পাশে, মাঠে-ঘাটে রয়েছে অজস্র তালগাছ। শহরে অবশ্য তালগাছ এখন দুষ্প্রাপ্যতে পরিণত হয়েছে।

প্রতিবছর এই সময় কাঁচা তাল গ্রামে, শহরে, অলিতে, গলিতে, বাজারে বিক্রি হয়। এবারো তার ব্যতিক্রম না। প্রতি পিস তাল ১৫ থেকে ২০ টাকায় বিক্রি হয় শহরে। গ্রামে অবশ্য প্রতি পিচ তাল ১০ টাকায় বিক্রি হয়। বাৎসরিক ফল হিসেবে কাঁচা ও পাকা তালের রয়েছে ব্যাপক পরিচিতি ও জনপ্রিয়তা।

চারিদিকে করোনার কারণে যোগাযোগ, যাতায়াত ও জনজীবন বিঘ্নিত। কিন্তু গাছভরা তালের কী অবস্থা। গাছ থেকে কে পারবে তাল, কে ধরবে এই কঠিন হাল। গাছ থেকে তাল পারা সাধারণ মানুষের জন্য সহজ কাজ নয়। এই তালকে নিয়ে গত ২/৩ দিন ধরে কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার পান্টি ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামে ঘটে গেছে বেতাল কাণ্ড।

কৃষ্ণপুর গ্রামের রাজীব খানের উদ্যাগে গত ২৮ আষাঢ়, ১৪২৭ বৃহস্পতিবার সকালে হয়ে গেলো তাল উৎসব। গ্রামের রহিম মন্ডলের বাড়ির কয়েকটি গাছের ৬০০ তাল প্রতি পিস একটাকা দরে ৬০০ টাকায় ক্রয় করা হয়। তারপর গ্রামের সান্টু, আশা, ইজাজ, উজ্জল, জমিন, মিজ্জল, আলীম খান, হাসান, মামুন, আবির, সিয়াম, মুন্না, নাইম, শুভ, সাব্বির, সনেট, আশিক, রতন, আরিফসহ প্রায় ২৫ জনের দল এই তাল উৎসবে অংশগ্রহণ করে।

এই সময় যে যতো খেতে পারে সে প্রতিযোগিতা শেষে সবার মাঝে বিতরণ করা হয়। আর এর মধ্য দিয়েই শেষ হয় সম্ভবত দেশের প্রথম তাল উৎসব!

লেখক : মুক্তিযুদ্ধ গবেষক ও সাংবাদিক
নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড