• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

খাবারজনিত ভুলগুলো শুধরে ফেলুন সহজ এসব উপায়ে

  লাইফস্টাইল ডেস্ক

২৪ আগস্ট ২০১৯, ১৪:২০
খাবার
পাউরুটি বেশি পুড়ে গেলে ঘষে নিন; (ছবি- ইন্টারনেট)

রোজকার কাজগুলোতে অসাবধানতাবশত ভুল হতেই পারে। হয়তো পাউরুটি গরম করতে গেলেন কিন্তু পুড়ে গেল বেশি কিংবা আইসক্রিম খেতে গিয়ে দেখলেন পুরোটাই গলে গেছে। এমনটা হলে কি সেই জিনিসগুলো ফেলে দেবেন? নাহ, ছোটোখাটো কিছু বুদ্ধি কাজে লাগালে এই জিনিসগুলো খাবারযোগ্য করে তোলা যায়। চলুন তবে এমন কিছু উপায়ই জেনে নিই- 

পাউরুটি টোস্টারে দিয়েছেন কিন্তু তা বেশি পুড়ে গেছে? পোড়াদাগওয়ালা পাউরুটি তো আর খাওয়া যাবে না। দুটো পাউরুটি একটি দিয়ে অন্যটি ঘষে নিন। পোড়াভাব কমে যাবে অনেকখানি। 

তরকারিতে অনেক বেশি তেল মনে হচ্ছে? একটি চামচে বরফ নিয়ে, নিচের অংশ আলতো করে ঝোলের ওপর ছোঁয়ান। বাড়তি তেল লেগে আসবে চামচের গায়ে আর আপনিও পাবেন কম তেলের ঝোল। 

সামুদ্রিক রান্নার একটি পরিচিত উপাদান ঝিনুক। ঠিকমতো পরিষ্কার করা না হলে এতে বালি থেকে যায়, ফলে খাওয়া অসম্ভব হয়ে দাঁড়ায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে রান্নার আগে একটি বাটিতে লবণ-পানি নিয়ে তাতে ঝিনুকগুলো ২০ মিনিট ডুবিয়ে রাখুন। বালি বেরিয়ে যাবে সহজেই। 

ভাত রান্না করেছেন কিন্তু নরম হয়ে গেছে? এত নরম ভাত তো আর খাওয়া যায় না। তাহলে উপায়? একটি পাত্রে ভাত নিয়ে ওপরে এক টুকরো পাউরুটি ছড়িয়ে ঢাকনা দিয়ে রাখুন। ভাতে থাকা বাড়তি পানি পাউরুটি শুষে নেবে। 

ধরুন আয়েশ করে চিপস খেতে যাচ্ছেন, মুখে দিয়ে দেখলেন তা নেতিয়ে গেছে, কেমন লাগবে? না, মন খারাপের প্রয়োজন নেই। একটা বাটিতে চিপস ঢেলে ওভেনে দিন, পাশে রাখুন এক গ্লাস পানি। গরম হলে বের করে দেখুন তো, মচমচে হয়েছে? 

খাওয়ার জন্য ফ্রিজ থেকে আইসক্রিম বের করলেন। হুট করে দরকারি কাজে অন্যদিকে গিয়ে ফিরে এসে দেখলেন গলে গেল পুরো আইসক্রিম। কী করবেন? এর সঙ্গে পরিমাণমতো ডো মিশিয়ে দিয়ে দিন ওভেনে। বানিয়ে ফেলুন মজাদার নরম কেক। 

অনেক সময় চিনি জমাট বেঁধে যায়। এই সমস্যা থেকে সহজে মুক্তি পেতে একটি কাঁচের বাটিতে চিনি নিন। তার ওপর একটি টিস্যু ছড়িয়ে হালকা পানি স্প্রে করুন। এরপর ৩০ সেকেন্ডের জন্য ওভেনে দিন। ব্যস, ঝরঝরে হয়ে যাবে চিনি। 

পাউরুটি বাসি হয়ে অনেক শক্ত হয়ে গেছে? পানিতে চুবিয়ে ওভেনে কয়েক মিনিট গরম করে নিন। আগের মতো নরম হয়ে যাবে। 

মাংস বেক করতে গিয়ে বেশি পুড়িয়ে ফেলেছেন? সবজির খোসা ছাড়ানোর পিলার দিয়ে পরিষ্কার করে নিন। পোড়াভাব কমে যাবে। 

প্রতিদিনের কাজে ভুল তো হতেই পারে। আর সেই ভুলগুলোকে শুধরে নিতে ব্যবহার করুন ছোট খাটো এ উপায়গুলো। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড