• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এই বর্ষায় যত্নে থাকুক আপনার চুল

  লাইফস্টাইল ডেস্ক

১৬ জুলাই ২০১৯, ০৯:৩২
চুল
চুলের যত্নে ঘরোয়া হেয়ার প্যাক ব্যবহার করুন; (মডেল- লামিয়া আলভী)

চুলের সঙ্গে বর্ষার বুঝি দ্বন্দ্ব বেশ পুরনো। আর তাই তো বর্ষাকাল এলেই চুল নিয়ে চিন্তায় পড়ে যান সবাই। এ সময় চুল হয়ে যায় রুক্ষ আর নিষ্প্রাণ। আর তাই বর্ষাকালে চুলের একটু বাড়তি যত্ন নিতেই হয়। অনেকে ভাবেন, নিয়মিত শ্যাম্পু করলেই চুল ভালো থাকে। এই ধারণা কিন্তু একদম ঠিক নয়। তাহলে কীভাবে চুলের যত্ন নেবেন? চলুন জেনে নেওয়া যাক-

বৃষ্টি ভিজলে আবার গোসল-

বৃষ্টির পানিতে ভেজা মানে কিন্তু গোসল করা নয়। এ পানিতে মিশে থাকে বায়ুমণ্ডলের ধুলিকণা ও অন্যান্য দূষিত পদার্থ। তাই বৃষ্টিতে ভিজলে আবার গোসল করে ফেলুন। অন্তত চুল ধুয়ে ফেলুন। না হয় মাথার ত্বকে ওই ধূলিকণা জমে যাবে। এর ফলে চুলের গোড়া দুর্বল হয়ে যাওয়া, চুল পড়ে যাওয়া সমস্যা বেড়ে যায়। হালকা কোনো শ্যাম্পু দিয়ে চুল ভালো করে ধুয়ে নিন। এরপর মাথার ত্বকে দিন লেবুর রস। ধূলিকণা বেরিয়ে আসবে।

মাথা ঢেকে রাখুন-

আবহাওয়ার কারণে বর্ষায় চুল নষ্ট হয়। ঘরের বাইরে বের হলে ওড়না বা স্কার্ফ দিয়ে মাথা ঢেকে রাখুন। এতে বর্ষার আর্দ্রতা থেকে চুল রক্ষা পাবে। একটু সুন্দর করে পরলে একই সঙ্গে স্টাইলও করা হয়ে যাবে।

হট অয়েল ম্যাসেজ-

চুলের যত্নে তেলের বিকল্প আর কিছুই নেই। বর্ষায় চুল ভালো রাখতে বেছে নিন হালকা উষ্ণ তেল। ভালো করে মাথার ত্বকে ম্যাসেজ করুন। বর্ষায় আর্দ্রতায় চুলে যে জট পড়ে তা থেকে রক্ষা করবে তেল। সেসঙ্গে ফিরিয়ে দিবে চুলের হারানো জেল্লা।

গরম তেল ম্যাসেজ করার ফলে চুল হবে মজবুত, সেসঙ্গে বাড়বে মসৃণতাও। অনেকে ভাবেন বর্ষায় চুলে তেল দিলে তেলেতেলে হয়ে যায়। এই সমস্যা এড়াতে তেল দিয়ে ২/৩ ঘণ্টা পর শ্যাম্পু করে নিন। চুল হবে ফুরফুরে।

শ্যাম্পুর সঙ্গে চাই কন্ডিশনার-

নিয়মিত শ্যাম্পু করলেই চলবে না, সঙ্গে রাখতে হবে কন্ডিশনারও। ভালো করে চুল ধুয়ে কন্ডিশনার লাগিয়ে নিন। বিশেষ করে চুলের ডগায় কন্ডিশনিং করুন। বেশি তৈলাক্ত চুল হয়ে শ্যাম্পু করার আগে চুল ভিজিয়ে কন্ডিশনার দিন। এরপর ধুয়ে শ্যাম্পু করুন। এতে চুলের সুস্বাস্থ্য থাকবে হাতের মুঠোয়।

ভেজা চুলে চিরুনি একদম নয়-

কেবল বর্ষা নয়, এই নিয়ম মানতে হবে সারা বছর। তবে বর্ষায় চুল ঠিক রাখতে চাইলে এই ব্যাপারটি কঠোরভাবে মানতে হবে। ভালো করে চুল শুকিয়ে তবেই আঁচড়ান এবং চুল আঁচড়ানোর জন্য ব্যবহার করুন মোটা দাঁতের চিরুনি। ভেজা চুল আঁচড়ালে ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

হেয়ার স্টাইল হোক সাদামাটা-

ঘোরপ্যাঁচ বাদ দিয়ে বর্ষায় চুলে সাধারণ স্টাইল বজায় রাখুন। লম্বা চুল হলে ঢিলেঢালা খোঁপা কিংবা বেণী করুন। আর মাঝারি চুলে করতে পারেন পনিটেল। ছোট চুল চাইলে ছেড়ে রাখতে পারেন।

ঘরোয়া হেয়ার প্যাক ব্যবহার-

বর্ষায় চুলের যত্নে ব্যবহার করুন ঘরে তৈরি হেয়ার প্যাক। ঘরোয়া উপাদান যেমন মধু আর দুধ মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক চুলে লাগিয়ে আধ ঘণ্টা পর চুল ধুয়ে ফেলুন। এছাড়াও ব্যবহার করতে পারেন অলিভ অয়েল, অ্যালোভেরা ও লেবুর রসের বিভিন্ন প্যাক।

বর্ষা যেন ম্লান না করে আপনার চুলের সৌন্দর্য। তাই এই বিষয়গুলো খেয়াল রাখুন আর চুল রাখুন সতেজ, কোমল।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড