• মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

রান্নাঘরের কাজ হবে আরও সহজে

  লাইফস্টাইল ডেস্ক

০২ জুলাই ২০১৯, ১৪:৩০
আলু
ছবি : সংগৃহীত

রোজকার সাংসারিক জীবন কম ঝক্কি পোহাতে হয় না। কাটাকুটি, ধোয়া, রান্না থেকে শুরু করে পরিবেশন করা, গোছানো সবকিছুই রয়েছে নিয়ম। ছোট্ট কিছু কৌশল কাজে লাগালে এই কাজগুলো করা যায় আরেকটু সহজে। সেগুলো কী? চলুন জেনে নিই- 

আলুর কালো দাগ দূর করতে- 

আলু কেটেছেন কিন্তু রান্নার সময় করে উঠতে পারেননি। দেখলেন আলুতে কালো দাগ পড়ে গেছে। রান্নার পরও এই দাগ রয়ে যায় বলে দেখতে খুব খারাপ লাগে। আলু কাটার পর ঘণ্টাখানেক ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর পানি ঝরিয়ে ফ্রিজে রেখে দিন। আর দাগ হবে না। একবারে আলু কেটে বেশিদিন সংরক্ষণ করতে চাইলে খানিকটা ভাপিয়ে রাখুন। 

টমেটো সতেজ রাখতে- 

টমেটো সংরক্ষণের জন্য ফ্রিজে না রেখে বাইরে রাখুন। ফ্রিজে টমেটো রাখলে নষ্ট হয়ে যায়। অন্যদিকে বাইরে শুষ্ক স্থানে টমেটো ছড়িয়ে রাখলে দীর্ঘদিন ভালো থাকে। 

কলার ক্ষেত্রে- 

কলা বেশিদিনের জন্য সংরক্ষণ করতে চাইলে পলিথিন মুড়িয়ে রাখুন। এতে আধাপাকা কলাগুলো দ্রুত পেকে যাবে। অন্যদিকে পাকা কলাগুলোও ভালো থাকবে। 

কাঁচা সবজি পাকাতে- 

কাঁচা আম বা কাঁচা টমেটো দ্রুত পাকাতে চান? একটি কাগজের প্যাকেটে এসব ফলের সঙ্গে একটি পাকা কলা রেখে দিন। সকালেই পেকে যাবে কাঁচা ফল। 

চিনির জমাট খুলতে- 

অনেকসময় চিনি জমাট বেঁধে শক্ত হয়ে যায়। এমন চিনি ব্যবহারে মাত্রা হয় ভুল। চিনির কন্টেইনারে দিয়ে দিন কমলা কিংবা লেবুর খোসা। চিনি থাকবে ঝরঝরে। 

আজ থেকে তবে দৈনন্দিন কাজগুলোর ক্ষেত্রে কাজে লাগান এসব কৌশল। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড