• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

কোন তেল কীভাবে মাখলে দূর হবে চুলের সমস্যা

  লাইফস্টাইল ডেস্ক

২৭ জুন ২০১৯, ১৫:৩৫
তেল
বিভিন্ন রকমের তেল; (ছবি- ইন্টারনেট)

একগোছা সুন্দর চুল চাইবেন আর তেল ব্যবহার করবেন না— এমনটা কখনো সম্ভব নয়। রূপচর্চা বিশেষজ্ঞরাও জানাচ্ছেন চুলের যত্নে তেলের বিকল্প কিছু নেই। কিন্তু কোন তেল কীভাবে মাখলে উপকার মিলবে তা হয়ত অনেকেই জানেন না। আজ চলুন জেনে নেওয়া যাক-

নারকেল তেল-

চুলের যত্নে সবচেয়ে কার্যকর নারকেল তেল। এতে থাকা ফ্যাটি অ্যাসিড চুলকে কন্ডিশনিং করে। কীভাবে ব্যবহার করবেন? অল্প নারকেল তেল গরম করে মাথার ত্বকে ম্যাসেজ করুন। কিছুক্ষণ রেখে কম ক্ষারযুক্ত শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এতে চুল নরম হবে ও চুলের গোড়ায় প্রয়োজনীয় ফ্যাটটুকু জমা হবে।

জোজোবা অয়েল-

খুশকি দূর করতে দারুণ উপকারী জোজোবা অয়েল। দুই তিন ফোঁটা এসিনশিয়াল অয়েল ও জোজোবা অয়েল একসঙ্গে মিশিয়ে নিন। এরপর তা ম্যাসেজ করুন মাথার ত্বকে। এতে খুশকি দূর হয়। একইসঙ্গে মাথার মরা চামড়া সরে যায়।

অলিভ অয়েল-

হুট করে কোনো নিমন্ত্রণ বা পার্টির দাওয়াত পেয়েছেন? সকালে শ্যাম্পুর পর চুলে এক টেবিল চামচ অলিভ অয়েল মেখে নিন। এরপর আবার ঠান্ডা পানিতে চুল ধুয়ে নিন। তেলতেলে ভাব তো যাবেই সেসঙ্গে চুল হবে চকচকে।

ক্যাস্টর অয়েল-

ক্যাস্টর অয়েলে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিওক্সিডেন্ট। এটি চুল পড়া কমাতে বেশ কার্যকর। এই তেলে থাকা ভিটামিন ই চুলকে পুষ্টি দেয়। অল্প নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে নিন কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল। এর মিশ্রণ রাতে চুলে লাগান। পরদিন সকালে চুল শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন।

চুলের যত্নে তেল বাদ না দিয়ে বরং তেলের এই প্যাকগুলো ব্যবহার করুন আর পান একগোছা চকচকে, উজ্জ্বল চুল।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড