• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুল পড়া কমান এই দুই উপায়ে

  অধিকার ডেস্ক    ২২ জানুয়ারি ২০১৯, ১০:২৩

চুল
চুলের জন্য দারুণ উপকারী নারকেল দুধ (ছবি : ইন্টারনেট)

চুল নিয়ে ভাবনার যেন শেষ নেই। চুল পড়া, চুলের আগা ফাটা, চুলের রুক্ষতা দেখা দেওয়াসহ আরও নানারকম সমস্যা লেগেই থাকে। এসব সমস্যা সমাধানে কত কিছুই না করি আমরা। আজ চলুন জেনে নেওয়া যাক ঘরোয়া দুটি সহজ উপায় যার মাধ্যমে চুল পড়ার হার কমানো সম্ভব-

নারকেলের দুধ-

চুলকে ভেতর থেকে মজবুত করতে সাহায্য করে নারকেলের দুধ। চুলের ন্যারিশমেন্টের মাত্রা ঠিক রাখতে এর বিকল্প নেই। এছাড়াও চুলের ডিপ কন্ডিশনার হিসেবে কাজ করে নারকেল দুধ।

যেভাবে ব্যবহার করবেন : প্রথমে নারকেল কুরিয়ে নিন। এরপর তা ব্লেন্ডার/ গ্রাইন্ডার/পাটায় বেটে নিন ভালো করে। বাটা হলে একটি পরিষ্কার পাতলা কাপড়ের সাহায্যে ভালো করে চিপে নারকেলের দুধ বের করে নিন।

প্রয়োজনে এই নারকেলের দুধ প্রতিদিনই চুলের গোঁড়ায় ভালো করে ম্যাসেজ করুন। কম চুল পড়লে সপ্তাহে ২/৩ বার ব্যবহার করতে পারেন। ভালো ফল পাবেন।

মেহেদী, ডিম ও টকদই-

চুলের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর একটি উপাদান হলো মেহেদির নির্যাস। মাথার ত্বকে সঠিক পুষ্টি যোগাতে সাহায্য করে ডিম। এটি চুলের ফলিকল মজবুত করে। অন্যদিকে টকদই মাথার ত্বক ও চুল ময়েসচারাইজ করে চুল পড়া বন্ধে সাহায্য করে।

যেভাবে ব্যবহার করবেন : চুলের ঘনত্ব অনুযায়ী মেহেদি পাতা বেটে নিন। এরসঙ্গে ১টি ডিমের সাদা অংশ এবং ২/৩ টেবিল চামচ টকদই মেশান। চুল শুষ্ক হলে ভিটামিন ই ক্যাপস্যুল মেশাতে পারেন। সব উপাদান ভালো করে মিশিয়ে হেয়ার প্যাক তৈরি করুন। এই প্যাকটি চুলের গোঁড়া থেকে আগা অব্দি ভালো করে লাগিয়ে নিন। ২ ঘণ্টা অপেক্ষা করুন।

এবার সাধারণভাবে চুল ভালো করে ধুয়ে ফেলুন। সবচেয়ে ভালো হয় যদি প্রথম দিন চুল এমনি পানি দিয়ে ধুয়ে, পরের দিন শ্যাম্পু করেন। সপ্তাহে কেবল ১বার এই প্যাক ব্যবহার করলে চুল পড়া অনেকাংশে কমে যাবে।

এবার থেকে তবে চুল পড়া কমাতে এই দুটি উপায় কাজে লাগান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড