• মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গরমে ইউরিন ইনফেকশনে যা করবেন

  লাইফস্টাইল ডেস্ক

১৩ এপ্রিল ২০২২, ১৭:০৫
ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন
ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন। (ছবি: সংগৃহীত)

মূত্রনালির সংক্রমণ বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই)-এর সমস্যা গরমের দিনে বেড়ে যায়। সংক্রমিত হলে পর্যাপ্ত ব্যবস্থা না নিলে বা চিকিৎসা না করালে, এ রোগের সঙ্গে একাধিক রোগ শরীরে বাসা বাঁধতে পারে। অনেক নারীরা এই রোগে আক্রান্ত হয়ে, চিকিৎসকের পরামর্শ ছাড়াই ওষুধ খান কিংবা নানা রকম জেল ব্যবহার করেন। বিশেষজ্ঞদের মতে, এই প্রবণতা অত্যন্ত খারাপ।

প্রথম থেকেই মূত্রনালির সংক্রমণের বিরুদ্ধে বাড়তি সতর্কতা নেওয়া জরুরি। মূত্রনালির সংক্রমণের সমস্যা হলে চিকিৎসকরা অতিরিক্ত পরিমাণ পানি খাওয়ার পরিমর্শ দেন। গরমে এই সমস্যায় পড়তে না চাইলে খাদ্যতালিকায় আপেল সিডার ভিনিগার রাখুন। এর অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল গুণ শরীরের যে কোনও ধরনের সংক্রমণ ঠেকাতে কার্যকর। আপেল সিডার ভিনিগারে অ্যাসেডিক অ্যাসিড বেশি মাত্রায় থাকে। ফলে যে কোনো সংক্রমণের ঝুঁকি কমায়।

যেভাবে খেলে মিলবে সুফল—

১. এক গ্লাস ক্র্যানবেরি রসের সঙ্গে এক চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে খেতে পারেন। এই পানীয় মূত্রনালির সংক্রমণের ঝুঁকি কমায়।

২. এক বোতল পানির সঙ্গে এক চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে, দিনে বিভিন্ন সময় অল্প অল্প করে খেতে পারেন। বেশি করে পানি খেলে বারবার প্রস্রাব হবে। ক্ষতিকারক ব্যাক্টেরিয়াগুলোও শরীর থেকে বেরিয়ে যাবে।

৩. গ্রিন-টি খাওয়ার সময়ও এক চা চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে খেতে পারেন। গরমে এই পানীয় খেলে শরীর সুস্থ থাকবে। অত্যধিক ক্যাফিন খেলে মূত্রাশয়ে জ্বালাপোড়া হতে পারে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড