• শনিবার, ২২ জানুয়ারি ২০২২, ৮ মাঘ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে পাঁচ অভ্যাসে আপনি ধনী হতে পারেন

  লাইফস্টাইল ডেস্ক

০৭ ডিসেম্বর ২০২১, ১৩:৫২
ধনী হতে পরিশ্রম
ধনী হতে পরিশ্রমের পাশাপাশি বুদ্ধিও দরকার। (ছবি: প্রতীকী)

আর্থিক অবস্থা ভালো করার জন্য আপনার প্রচেষ্টা ও পরিশ্রমই যথেষ্ট। আপনি যে অবস্থান থেকেই উঠে আসেন না কেন, সেটি বিষয় নয়। আপনি কোথায় পৌঁছাতে পেরেছেন, আপনার অর্জন কতটুকু, দিনশেষে সেটিই হলো হিসাবের বিষয়। পরিশ্রম কিংবা প্রচেষ্টার পাশাপাশি ধনী হওয়ার জন্য আপনাকে কিছু বুদ্ধি খাটিয়েও চলতে হবে।

কিছু অভ্যাস আপনাকে পালন করতে হবে এবং কিছু বাদ দিতে হবে। অতিরিক্ত বা অপ্রয়োজনীয় কেনাকাটা বন্ধ করতে হবে। সীমিত করতে হবে চাহিদার পরিসর। ফলস নিড বা কৃত্রিম অভাব তৈরি হতে দেওয়া যাবে না। এমন কিছু অভ্যাস রয়েছে যা ধনী লোকেরা মেনে চলেন। আপনিও যদি সেই যাত্রা শুরু করতে চান তবে এই ৫ অভ্যাস মেনে চলতে হবে-

বাজেটিং

ধনী ব্যক্তিরা বাজেটের ব্যাপারে খুবই সিরিয়াস থাকেন। তারা তাদের ব্যয়ের পরিকল্পনা করেন এবং তাদের সঞ্চয় হিসাবে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ সঞ্চয় করেন। এইভাবে তারা কোথায় খরচ করেছেন তা ট্র্যাক করেন।

পুরস্কার এবং কুপন ব্যবহার করেন

অর্থ সঞ্চয় করা এবং আপনি যে সমস্ত কুপন হাতে পেতে পারেন তা ব্যবহার করা গুরুত্বপূর্ণ। কেনাকাটা বা খাবার অর্ডার করার জন্যই হোক, আপনার কাছে থাকা সেই কুপনগুলো ব্যবহার করুন। এতে অর্থের অপচয় কমবে। সাশ্রয়ী স্বভাব আপনাকে সমৃদ্ধ হতে সাহায্য করবে।

প্রয়োজনীয় জিনিসগুলোকে গুরুত্ব দেওয়া

আপনি ধনী এবং আপনার কাছে অনেক টাকা আছে মানেই যে যা খুশি তাই কিনে ফেলবেন, এই মানসিকতা বাদ দিতে হবে। আপনার কাছে যত টাকাই থাকুক না কেন, শুধু প্রয়োজনীয় জিনিসপত্রই কিনুন। এটি ধনী ব্যক্তিদের অন্যতম স্বভাব। সব সময় ব্যবহারের জন্য প্রয়োজন হবে, এমন সব জিনিস কিনুন। কিনে অযথা ফেলে রাখতে হয়, এ ধরনের জিনিসপত্র কেনা থেকে বিরত থাকুন।

বিনিয়োগ

নিজেদের অর্থকে আরও বৃদ্ধি করার জন্য ধনী ব্যক্তিরা স্মার্টভাবে তাদের অর্থ বিনিয়োগ করে, যা তাদের দীর্ঘমেয়াদী লাভের দিকে নিয়ে যায়। আপনিও যদি বিনিয়োগ করতে চান তবে প্রথমে বাজার কীভাবে কাজ করে তা বুঝতে এবং শিখতে হবে। যদি এই ক্ষেত্র অনিশ্চিত মনে হয় তবে সেদিকে না যাওয়াই উত্তম।

সঞ্চয়

স্বাস্থ্য বীমা, জীবন বীমা থেকে প্রভিডেন্ট তহবিল পর্যন্ত আপনি যে অর্থ সঞ্চয় করছেন তা ব্যবহার করার উপায়গুলো জেনে নিন। এগুলো আপনাকে বিভিন্ন খরচ থেকে বাঁচায়। তাই সঞ্চয়ের পাশাপাশি সেগুলো থেকে প্রাপ্ত সুবিধাসমূহের কথাও জেনে নেওয়া জরুরি।

ওডি/জে আই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড