• শনিবার, ২২ জানুয়ারি ২০২২, ৮ মাঘ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

৮ রোগ থেকে দ্রুত মুক্তি দেয় শিউলি

  লাইফস্টাইল ডেস্ক

০১ ডিসেম্বর ২০২১, ১৯:৪৮
শিউলি ফুল
শিউলি ফুল। (ছবি: সংগৃহীত)

শিউলি ফুলের পাগল করা সুবাসে মুগ্ধ হননি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। ছোট ছোট সাদা এই ফুলের সৌন্দর্য সবাইকেই আকৃষ্ট করে। সৌন্দর্য ও সুবাসে অনন্য এক ফুল হলো শিউলি।

একে রাতের রানিও বলা হয়। শুধু সৌন্দর্যেই নয় শিউলি গুণেও অনন্য। জানেন কি, শিউলি ফুলে থাকা পুষ্টিগুণ শরীরের নানা ধরনের রোগের সমাধান করে। এই ফুল ৮ ধরনের অসুখ দ্রুত নির্মূল করে।

ডা. দিক্ষা ভাস্বর তার ইনস্টাগ্রামে পোস্ট করা এক বার্তায় জানান, শিউলি ফুলের অনেক স্বাস্থ্য উপকারিতা আছে।

এই ফুলে আছে অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। জেনে নিন ছোট এই সাদা ফুল শারীরিক যেসব সমস্যার সমাধান করে-

১. সায়াটিকা (স্নায়ুর ব্যথা যা নিতম্বে ছড়িয়ে পড়ে) সমস্যার সমাধানে কাজ করে শিউলি ফুলের পুষ্টিগুণ। এজন্য ৩-৪টি পাতা পিষে পানিতে ফুটিয়ে নিন। সায়াটিকার ব্যথা উপশমে খালি পেটে দিনে দু’বার এই পানীয় পান করুন।

২. আর্থ্রাইটিসের ব্যথা কমাতে শিউলি ফুল, এর পাতা ও ছাল নিয়ে ২০০ মিলিলিটার পানিতে মিশিয়ে ফুটিয়ে নিন। পানি কমে গেলে ছেঁকে পান করুন এটি।

৩. খুসখুসে কাশি সারাতে শিউলি ফুলের পাতা ও ফুল পিষে রস বের করে নিন। তারপর মধুর সঙ্গে মিশিয়ে পান করুন। শুষ্ক কাশি থেকে দ্রুত মুক্তি মিলবে।

৪. এ সময় সর্দি, সাইনাসের ব্যথা ও খুসখুসে কাশির সমস্যায় অনেকেই ভোগেন। এ সমস্যার সমাধানে শিউলি ফুলের পাতা ও ফুল পানিতে ফুটিয়ে নিন। এতে কিছু তুলসি পাতাও যোগ করতে পারেন। কাশি ও সাইনাস থেকে মুক্তি পেতে এই পানীয় চা হিসেবে পান করুন।

৫. কৃমির সমস্যায় ছোট-বড় সবাই কমবেশি ভোগেন। এক্ষেত্রে শিউলি ফুলের পাতা পিষে ২ চা চামচ রস বের করে সামান্য মিসরি ও পানি দিয়ে মিশিয়ে খেলে দ্রুত সেরে যাবে।

৬. জ্বর সারাতে ২-৩টি তুলসি পাতার সঙ্গে ৩ গ্রাম ছাল ও ২ গ্রাম শিউলি পাতা মিশিয়ে একসঙ্গে পানিতে ফুটিয়ে নিন। দিনে দু’বার এই পানি পান করুন।

৭. শিউলি ফুলের তেল অ্যারোমাথেরাপিতে কাজ করে। ফলে স্ট্রেস ও উদ্বেগ থেকে মুক্তি মিলবে। এটি মস্তিষ্কে সেরোটোনিনের মাত্রা বাড়িয়ে দেয়। যা মেজাজ নিয়ন্ত্রণ করে।

৮. শরীরের ব্যথা ও ফোলাভাব সারাতে শিউলি ফুলের কিছু পাতা পানিতে ফুটিয়ে নিন। এবার ওই পানি দিনে অন্তত একবার হলেও চায়ের মতো পান করুন। দেখবেন শরীরের যে কোনো ধরনের ব্যথা ও ফোলাভাব কমে যায়।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড