• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওজন কমাতে সাপ্লিমেন্ট? নষ্ট হবে হার্ট-লিভার!

  লাইফস্টাইল ডেস্ক

১৪ জুলাই ২০২১, ১৪:৪৭
ওয়েট লস কফি
ওয়েট লস কফি। (ছবি: সংগৃহীত)

বর্তমানে ওজন কমানোর প্রয়াসে মরিয়া হয়ে উঠেছেন সবাই! আর এ কারণেই দ্রুত ওজন কমাতে বাজারের বিভিন্ন ধরনের ওয়েট লস সাপ্লিমেন্ট গ্রহণ করছেন। যা হতে পারে মারাত্মক স্বাস্থ্য সমস্যার কারণ।

অনেকেই না বুঝে দ্রুত ওজন কমানোর প্রচার-প্রচারণায় আকর্ষিত হয়ে বিভিন্ন ওয়েট লস জুস, ক্যাফেইন, গ্রিন টিসহ নানা ধরনের পানীয় কিনে পান করে থাকেন। হয়তো এসব খেলে দ্রুত ওজন কমে। তবে ক্ষতিগ্রস্ত হয় আপনার শীরের ভেতরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলো। বিশেষজ্ঞদের মতে, বাজারের এসব মানহীন ওয়েট লস সাপ্লিমেন্ট গ্রহণে অকেজো হয়ে পড়ে হার্ট, লিভার ও কিডনি।

ওজন কমানোর কোনো শর্টকাট উপায় নেই। তবে নিয়মিত শরীরচর্চা ও স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করলে চর্বি ঝরানো সম্ভব। তাই বলে বাজারে মানহীন ওয়েট লস সাপ্লিমেন্ট খেলে ওজন কমানোর ভুলে অকেজো হয়ে পরবে আপনার হার্ট, লিভার ও কিডনি।

জেনে নিন কোন সাপ্লিমেন্ট খেলে কী সমস্যা হবে?

ওয়েট লস জুস

এ ধরনের জুসে কৃত্রিম স্বাদ ব্যবহার করা হয়। প্রক্রিয়াজাত করে তৈরি করা হয় এসব উপাদান। যাতে থাকে না প্রোটিন। এ জাতীয় পণ্যগুলো কেবল আপনার কিডনি এবং লিভার অকেজো করবে না বরং শরীরের বিভিন্ন অঙ্গের ক্ষতি করবে। অন্যদিকে এসব পানীয় পান করলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে গিয়ে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং হৃদরোগের ঝুঁকি বাড়তে পারে।

ফ্যাট বার্নার

অনেক ফ্যাট বার্নারে ইউনিক অ্যাসিড নামে একটি প্রাণঘাতী উপাদান থাকে। এটি গ্রহণের ফলে লিভারের গুরুতর ক্ষতি করবে। যার ফলে ওজন কমলেও দীর্ঘস্থায়ী শারীরিক সমস্যার সম্মুখীন হতে পারে।

অনেক ফ্যাট বার্নারে গুয়ার গাম, ক্রোমিয়াম, চিটোসান বা কার্নিটিন উপদানসমূহ ব্যবহার করা হয়। যা অন্ত্রের বিভিন্ন সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। তাই যেকোনো ফ্যাট বার্নার, বড়ি বা সাপ্লিমেন্ট কেনা বা গ্রহণের আগে সর্বদা এর উপাদানগুলো যাচাই করুন।

ওয়েট লস গ্রিন কফি

ভেষজ গ্রিন টি পান করলে শারীরিক সুস্থতা মিলবে। তবে ওয়েট লসের সাপ্লিমেন্ট হিসেবে যেসব গ্রিন কফি বিক্রি হয়, সেগুলোতে অতিরিক্ত ক্যাফেইন এবং ইয়োহিম্বে মেশানো থাকে।

এর ফলে আপনি মাথাব্যথা ও উদ্বেগে ভুগতে পারেন। উচ্চ মাত্রায় ক্যাফেইন পানে হার্টে নেতিবাচক প্রভাব পড়ে। আপনি যদি হার্টের কোনো সমস্যায় সমস্যায় ভুগে থাকেন, তাহলে উচ্চ ক্যাফেইন জাতীয় পানীয় এড়িয়ে চলুন।

ওয়েট লস ট্যাবলেট

এই জাতীয় ট্যাবলেট বা বড়িগুলো ক্ষুধা দমন করতে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে (সিএনএস) সক্রিয় করে। ফেনাইলপ্রোপানোমাইন, ফেনফ্লুরোমাইন এবং এফিড্রিন নামক উপাদান ব্যবহৃত হয় এসব ট্যাবলেটে।

যার সংমিশ্রণের উপস্থিতির কারণে উচ্চ রক্তচাপের সম্ভাবনা আছে। সুতরাং ওজন কমাতে গিয়ে আপনি রক্তচাপ বা হৃদরোগী হতে পারেন।

মনে রাখবেন

ওজন কমাতে কোনো ডায়েটরি পরিপূরক গ্রহণ করার আগে স্বাস্থ্য বিশেষজ্ঞের পরামর্শ নিন। না হলে হতে পারে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগ, যকৃতের অসুস্থতা।

অন্যদিকে এসব সাপ্লিমেন্ট গ্রহণ না করে বরং ওজন হ্রাস করতে ব্যায়াম, যোগব্যায়াম, আয়ুর্বেদ, জীবনযাত্রার পরিবর্তন এবং স্ট্রেস-মুক্ত জীবনযাপন করার চেষ্টা করুন।

ওডি/জেআই

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড