• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুল পড়া রোধে কাজে লাগান এই উপায়গুলো

  লাইফস্টাইল ডেস্ক

০২ ফেব্রুয়ারি ২০২০, ১২:৪৪
চুল পড়া
গরম তেল ম্যাসেজে চুল পড়া কমে (ছবি- প্রতীকী)

বর্তমানে চুল পড়া একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ধুলাবালি, খুশকি, মানসিক চাপ, তৈলাক্ততা, থাইরয়েড বা হরমোনজনিত কারণে এ সমস্যা দেখা দেয়।

চুল পড়া কমানোর জন্য বাজারে নানা প্রসাধনী পাওয়া যায়। কিন্তু এসব পণ্যে রাসায়নিক থাকায় তা চুলের ক্ষতির কারণ হতে পারে। কিছু ঘরোয়া উপায় কাজে লাগিয়ে চুল পড়ার হার কমানো যায়।

গরম তেল ম্যাসেজ

পরিমাণমতো নারকেল তেল বা বাদাম তেল মিশিয়ে হালকা গরম করে নিন। আঙুলের সাহায্যে ধীরে ধীরে মাথার ত্বকে ম্যাসেজ করুন। এতে চুলের ফলিকলে রক্ত প্রবাহ বাড়ে। এতে মাথার ত্বকে পুষ্টি বৃদ্ধি পায়।

বিটরুটের রস

বর্তমানে বাজারে বিটরুট পাওয়া যাচ্ছে। নিয়মিত এটি খেলে পুষ্টির ঘাটতি পূরণ হয়। চুলা পড়া রোধেও বিটরুট বেশ কার্যকর। পরিমাণমতো বিটরুটের রসের সঙ্গে মেহেদি পাতা গুঁড়া মিশিয়ে নিন। এই মিশ্রণ ব্যবহারে চুলের গোড়া শক্ত হয়। ফলে চুল পড়ার হার কমে।

গ্রিন টি

চুলের ফলিকলকে পুনরুজ্জীবিত করে গ্রিন টি। এটি চুল পড়ার হার কমায়। এছাড়াও চুলের বৃদ্ধির হার বাড়াতেও বেশ কার্যকরী গ্রিন টি। প্রয়োজনমতো গ্রিন টি পানিতে ফুটিয়ে নিন। ঠান্ডা হলে চুলে লাগিয়ে রাখুন দুই ঘণ্টা। এরপর শুধু পানি দিয়ে ধুয়ে ফেলুন। পরদিন শ্যাম্পু করুন।

আরও পড়ুন : কনুইয়ে কালো দাগ? দূর করুন এসব উপায়ে

মেডিটেশন

চুল পড়া কমাতে এসব ঘরোয়া উপাদানের পাশাপাশি মেডিটেশনও বেশ সহায়ক। এটি মানসিক স্ট্রেস কমাতে সহায়তা করে। প্রতিদিন নিয়ম করে মেডিটেশন করুন।

এই উপায়গুলো কাজে লাগালে চুল পড়ার হার কমবে দ্রুত।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড