• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নারকেল দুধে কোয়েল ভুনা

  লাইফস্টাইল ডেস্ক

১৩ অক্টোবর ২০১৯, ১৫:৫২
কোয়েল
ছবি : ইন্টারনেট

কোয়েল পাখি ভুনা খেয়েছেন অনেকেই। এই খাবারে কিছুটা নতুনত্বের স্বাদ আনতে পারে নারকেল দুধ। আজ চলুন জেনে নেওয়া যাক কীভাবে নারকেল দুধে কোয়েল ভুনা করবেন-

যা যা প্রয়োজন-

কোয়েলের মাংস- আধা কেজি (চামড়া ছাড়া এবং ৪ টুকরা করা), নারকেলের দুধ- ১ কাপ পেঁয়াজ কুচি- আধা কাপ রসুন বাটা- ১ টেবিল চামচ আদা বাটা- ১ টেবিল চামচ জিরা গুঁড়া- ১ চা চামচ হলুদ গুঁড়া- ১ চা চামচ গুঁড়া মরিচ- দেড় টেবিল চামচ তেজপাতা- ২টি এলাচ- ৪টি দারুচিনি- ২ ইঞ্চি পরিমাণ গোলমরিচ- ২টি কাজুবাদাম বাটা- ১ টেবিল চামচ লবণ- স্বাদমতো তেল- আধা কাপ রান্নার জন্য

প্রণালি-

কোয়েলের মাংস ধুয়ে টুকরো করে কেটে আদা ও রসুন বাটা, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া, এলাচ, দারুচিনি, তেজপাতা, গোলমরিচ, লবণ, হলুদ আর দুই টেবল চামচ তেল দিয়ে ভালো করে মেখে নিন। ঢাকনা দিয়ে এক ঘণ্টা রাখুন।

প্যানে বাকি তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিন। সোনালি হয়ে এলে মাখানো কোয়েলের মাংস দিয়ে দিন মসলাসহ। কয়েক মিনিট কষান। মাঝেমধ্যে হালকা নেড়েচেড়ে দিতে হবে। মসলার পানি শুকিয়ে এলে আধা কাপ পানি দিয়ে রান্না করুন।

পানি শুকিয়ে যাচ্ছে দেখলে আরও আধা কাপ পানি দিন। তবে একবারে অনেক বেশি পানি দেবেন না। এভাবে তিন থেকে চারবার পানি দিন। এরপর নারকেল দুধ আর কাজুবাদাম বাটা দিয়ে ভালো করে মিশিয়ে ঢেকে দিন।

ঝোল কমে মাখামাখা হয়ে এলে নামিয়ে ফেলুন। রুটি, পরোটা কিংবা গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার নারকেল দুধে কোয়েল ভুনা।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড