• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাঁঠাল বিচির সাথে চিংড়ি-কচুর লতি রান্না

  লাইফস্টাইল ডেস্ক

০৯ আগস্ট ২০১৯, ২১:৪০
কচুর লতি
ছবি : সংগৃহীত

জাতীয় ফল কাঁঠাল না খেলেও এই ফলের বিচি দিয়ে রান্না করা তরকারি খেতে পছন্দ করেন অনেকেই। বিশেষ করে এর সাথে যদি চিংড়ি মাছ আর কচুর লতি থাকে তবে তো কথাই নেই। বছরের এই সময়টাতে বাজারে এই সবকটি উপকরণই সহজলভ্য হয়ে ওঠে। চলুন জেনে নেওয়া যাক কচুর লতি দিয়ে কাঁঠালের বিচি রান্না করার একটি রেসিপি।

যা যা লাগবে :

চিংড়ি মাছ - আধা কাপ ভাপ দেওয়া কচুর লতি - ৪০০ গ্রাম তেজপাতা - ১টি রসুন-কুচি - ১ টেবিল চামচ হলুদ গুঁড়া - ১ চা চামচ মরিচ গুঁড়া ১ চা চামচ ধনে গুঁড়া - আধা চা চামচ জিরা গুঁড়া - আধা চা চামচ সরষে বাটা - আধা চা-চামচ কাঁচা মরিচ - ৩টি পেঁয়াজকুচি - ১ টেবিল চামচ পেঁয়াজবাটা - ১ চা চামচ আদা বাটা - আধা চা চামচ রসুনবাটা - আধা চা চামচ নারিকেল বাটা - ১ টেবিল চামচ কাঁঠাল বিচি - ১ কাপ (সেদ্ধ করা) লবণ -স্বাদ মতো তেল - পরিমাণ মতো

যেভাবে রান্না করবেন :

প্রথমে একটি প্যানে তেল গরম করে নিন। এবার গরম তেলে তেজপাতা, রসুনকুচি, পেঁয়াজকুচি দিয়ে ভেজে নিন। এরপর এরমধ্যে পেঁয়াজবাটা, আদাবাটা, রসুনবাটা, নারিকেল ও সরষে বাটা, ধনে-জিরা-হলুদ-মরিচ গুঁড়া, লবণ ও সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। কষানো হয়ে গেলে এবার এরমধ্যে চিংড়ি মাছ দিয়ে আরেকটু কষাতে হবে। কাঁঠাল বিচি আর ভাপ দেওয়া কচুর লতি দিয়ে দিন এবার। ফালি করে গোটা তিনেক কাঁচা মরিচ দিয়ে দিন। মাছ এবং লতি সেদ্ধ হয়ে গেলে একটু মাখামাখা করে নিতে হবে। এবার ১ টেবিল চামচ সরিষার তেল দিয়ে একটু নেড়ে নামিয়ে পরিবেশন করুন।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড