• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার জিভে জল আনবে গরুর মাংসের আচার!

  লাইফস্টাইল ডেস্ক

০৯ আগস্ট ২০১৯, ০৯:৪৫
গরুর মাংসের আচার
গরুর মাংসের আচার; (ছবি- লেখক)

মাংসের আচারের প্রচলন আমাদের দেশে নাই বললেই চলে। পাকিস্তানে আর হায়দরাবাদে এই আচারের ভিন্ন ভিন্ন রেসিপি রয়েছে যা খেতে খুবই মজাদার। এক দুই মাস অনায়াসে ফ্রিজে বা বাইরে রেখে খেতে পারেন এই আচার। মজাদার এই আচার গরম ভাত কিংবা খিচুড়ি অথবা মুড়ি দিয়ে মাখিয়ে খেতে দারুণ মজা। তো চলুন দেখে নেওয়া যাক আচারের প্রস্তুত প্রণালি-

যা যা প্রয়োজন-

গরু বা খাসির হাড় চর্বি ছাড়া মাংস- ৫০০ গ্রাম শুকনা মরিচ- ৬/৭ টা বা পছন্দমতো সরিষা- ২ চা চামচ কারিপাতা- ১৮ থেকে ২০ টা লবঙ্গ- ৫/৬ টা আদা কুঁচি- ২ টে চামচ হলুদ গুঁড়া- ১/২ চা চামচ জিরা গুঁড়া- ১ টে চামচ সরিষা গুঁড়া- ১ টে চামচ লবণ- স্বাদমতো মরিচের গুঁড়া- ২ চা চামচ লেবুর রস- ১ টা ভিনেগার- ১/২ কাপ

প্রণালি-

একটা কড়াইয়ে তেল গরম করে নিয়ে আস্ত সরিষা দিন। এবার কারিপাতা, শুকনো মরিচ, লবঙ্গ, আদা দিয়ে ভালো করে মিশিয়ে ভেজে ভেজে নিন। পুড়ে ফেলবেন না। এবার চুলা বন্ধ করে হলুদ মেশান ভালো করে। চুলা জ্বালিয়ে হলুদ মেশাবেন না তাহলে হলুদ পুড়ে যাবে। উপরের মিক্সচার রুম টেম্পারেচারে আসলে জিরা গুঁড়া, সরিষা গুঁড়া, লবণ, আর লাল মরিচের গুঁড়া মিশান। চেষ্টা করবেন টকটকে লাল মরিচ ব্যবহার করতে।

এবার ছোট করে টুকরো করা মাংস সেদ্ধ করে নরম করে নিয়ে ডিপ ফ্রাই করে নিন। মাংসের ওপরে সোনালি বাদামি রং হবে আর ভেতর থেকে মাংস নরম থাকবে। ফ্রাই হলে ছেঁকে নিন তেল থেকে। গরম গরম রেডি করে রাখা মিক্সড মসলায় ভালো করে মিশিয়ে নিন। লবণ আর ঝাল পছন্দ অনুযায়ী দেবেন।

ফ্রাই করা তেল থেকে এক দুই চামচ বা প্রয়োজন মতো তেল ঢেলে দিন মিক্সড করা আচারে। এবার আচার রুম টেম্পারেচারে আসতে দিন। ঠান্ডা হলে লেবুর রস আর ভিনেগার মিশিয়ে নিয়ে খুব ভালো করে মিশিয়ে নিন সবকিছু।

কাঁচের বয়ামে ঢেলে নিন। মনে রাখবেন আচারের তেলে মাংস প্রায় ডুবে থাকবে। এই আচার রেফ্রিজারেটরে রেখে সংরক্ষণ করতে পারবেন কয়েকমাস।

রেসিপি- শাহনেওয়াজ সুমী।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড