• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দারুণ মজার ‘লইট্ট্যা শুটকি ভুনা’

  লাইফস্টাইল ডেস্ক

২০ জুলাই ২০১৯, ১৬:০৭
লইট্ট্যা শুঁটকি ভুনা
লইট্ট্যা শুঁটকি ভুনা; (ছবি- ইন্টারনেট)

যারা শুঁটকি ভালোবাসেন তাদের প্রায় সবাই পছন্দ করেন লইট্ট্যা শুঁটকি। এই শুঁটকি বিভিন্নভাবে খাওয়া হয় তবে লইট্ট্যা শুঁটকি ভুনা খেতে দারুণ মজা। মজাদার এ খাবারটি রান্নার প্রণালী জানা আছে? জানা না থাকলে চলুন জেনে নিই-

যা যা প্রয়োজন-

লইট্টা শুঁটকি- ২০০ গ্রাম পেঁয়াজ কুচি- ৪ কাপ রসুন- দেড় কাপ (মোটা করে কাটা) টমেটো বাটা- ১ কাপ হলুদ গুঁড়া- ১ চা চামচ লাল মরিচ গুঁড়া- স্বাদমতো আদা বাটা- ১ চা চামচ রসুন বাটা- ১ চা চামচ লবণ- স্বাদমতো তেল- ১ কাপ

প্রণালী-

গরম পানিতে ৩০ মিনিট শুঁটকি ভিজিয়ে রাখুন। এরপর ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। শুঁটকিগুলোকে ছোট ছোট টুকরো করে নিন। আবার গরম পানিতে ভালো করে ধুয়ে টুকরোগুলোকে থেঁতলে নিন। মাছের মোটা কাঁটা ফেলে দিয়ে মাছ আলাদা করে রাখুন।

প্যানে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি আর সামান্য লবণ দিন। ভাজা হলে টমেটো বাটা, রসুন বাটা এবং লাল মরিচ গুঁড়া দিয়ে ভালো করে কষিয়ে নিন। তেল বেরিয়ে এলে সামান্য পানি ও লবণ দিয়ে নাড়তে থাকুন।

এবার মরিচ ও রসুন কুচি বাদে অন্যান্য মসলা দিয়ে শুঁটকি মাছগুলো কষিয়ে নিন। মসলা শুকিয়ে এলে একটু একটু করে পানি দিন যেন নিচে লেগে না যায়। কয়েক মিনিট নেড়ে রসুন কুচি দিয়ে ভালো করে নেড়ে খানিকটা পানি দিয়ে ঢেকে দিন প্যান। ফুটে উঠলে পাঁচ-সাত মিনিট পর ঢাকনা খুলে আঁচ কমিয়ে দিন।

মাখা মাখা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে মিনিট পাঁচেক ঢেকে রাখুন। এরপর গরম ভাতের সাথে পরিবেশন করুন মজাদার লইট্ট্যা ভুনা।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড