• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রাজিলিয়ান স্ন্যাকস ‘কোশিনিয়া’

  লাইফস্টাইল ডেস্ক

১৬ জুলাই ২০১৯, ১৬:০৫
কোশিনিয়া
কোশিনিয়া; (ছবি- ইন্টারনেট)

মুরগির মাংস আর মসলা দিয়ে তৈরি একটি মজার স্ন্যাকস কোশিনিয়া। ব্রাজিলে বেশ জনপ্রিয় এই খাবারটি। তাদের ভাষায় কোশিনিয়া শব্দের অর্থ ‘মুরগির ছোট রান’। সুস্বাদু এই খাবারটি তৈরি করে ফেলতে পারেন আপনিও। চলুন জেনে নিই রেসিপি-

যা যা প্রয়োজন-

চামড়া ও হাড় ছাড়া দুইটা চিকেন ব্রেস্ট- ৩৫০ গ্রাম আলু- ৪৫০ গ্রাম অলিভ অয়েল- দুই টেবিল চামচ পেঁয়াজ কুঁচি- ১টি হট সস- চার টেবিল চামচ ময়দা- ১০০ গ্রাম ডিম- ২টি ব্রেডক্রাম্ব- ১০০ গ্রাম ভেজিটেবল অয়েল- পরিমাণমতো পার্সেলে- সামান্য

প্রণালি-

একটি প্যানে পানি ঢেলে তাতে লবণ দিয়ে ফুটিয়ে নিন। তারপর ফুটন্ত পানিতে মুরগির মাংস ১০ মিনিট ধরে ফুটান। ফুটে উঠলে প্যানটিকে চুলা থেকে নামিয়ে নিন। ১৫ মিনিট রেখে দিন। এরপর চামচ কিংবা ছোট চালুনি দিয়ে মুরগিটা আলাদা করে নিন।

মুরগির স্টকে আলু সেদ্ধ করে নিন। সেদ্ধ হলে চামড়া ছড়িয়ে চটকিয়ে নিন। এবার একটি প্যানে অলিভ অয়েল দিন পরিমাণ মতো। গরম হলে পেঁয়াজ কুঁচি দিন। ভাজা হলে সেদ্ধ মুরগির মাংস, চটকানো আলু, সস এক সাথে মাখিয়ে নিন। তারপর এই মিশ্রণটিকে খালি হাত দিয়ে গোল করে অথবা নিজের মতো করে ডিজাইন করে ছোট ছোট গোলা তৈরি করুন।

ছোট এই গোলাগুলোকে ময়দা, ডিম এবং ব্রেডক্রাম্ব দিয়ে মাখিয়ে নিন। এভাবে ঘণ্টাখানেক ফ্রিজে রেখে দিন। এরপর ডুবো তেলে সোনালি রং করে ভেজে নিন।

সস কিংবা চাটনির সঙ্গে পরিবেশন করুন মজাদার স্ন্যাকস কোশিনিয়া।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড