• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এ সালাদ খেলে কমবে ওজন!

  লাইফস্টাইল ডেস্ক

১৫ জুলাই ২০১৯, ১১:৪৫
পেঁপে
পেঁপের সালাদ; (ছবি- ইন্টারনেট)

আমরা অনেকেই ওজন কমাতে চাই ঠিকই কিন্তু খাওয়ার সময় সেটা মনে থাকে না। ফলে ওজনও কমে না। তবে নিয়মিত পেট ভরে খেয়েও ওজন কমানো সম্ভব। এ জন্য দিনে অন্তত একবার সালাদ খেতে হবে।

ওজন কমানোর জন্য খাওয়া দাওয়া বন্ধ করে দিতে হবে এমন কোনো কথা নেই কিন্তু। ভরপেট খাবার খেয়েও কিন্তু ওজন কমানো সম্ভব। অবশ্য সেই খাবার হতে হয় স্বাস্থ্যসম্মত ও লো ক্যালরিযুক্ত। এমন একটি সালাদ রয়েছে যা দিনে একবার খাওয়ার মাধ্যমে ওজন কমানো সম্ভব।

কম ফ্যাট ও ক্যালরি সমৃদ্ধ সবজি ও ফল এই যেমন- শসা, টমেটো, গাজর, আপেল, আঙ্গুর ইত্যাদি দিয়ে তৈরি করা যায় এ ধরণের সালাদ। তবে আজ জেনে নিই পেঁপে-মুরগির কিমার বিশেষ সালাদের রেসিপি-

যা যা প্রয়োজন-

পাকা পেঁপে- ১/৪ কাপ সবুজ ক্যাপসিকাম- ১/২ কাপ টমেটো- ১/২ কাপ মুরগির কিমা- ১/২ কাপ গোল মরিচের গুঁড়া- অল্প পরিমাণ লেবুর রস- পরিমাণমতো লেটুস ও লবণ- পরিমাণমতো অলিভ অয়েল- সামান্য।

প্রণালি-

মুরগির মাংস কিমা করে লবণ দিয়ে সেদ্ধ করে নিন। এবার একে একে পাকা পেঁপে, সবুজ ক্যাপসিকাম, টমেটো ধুয়ে কিউব করে কেটে পাত্রে নিন। সঙ্গে যোগ করুন মাংসের কিমা, গোল মরিচের গুঁড়া, লেটুস, লেবুর রস, লবণ ও অলিভ অয়েল। ইচ্ছে হলে যোগ করতে পারেন পেঁয়াজ ও কাঁচামরিচ কুচি।

ব্যস, সালাদ তৈরি। দুপুরের খাবার হিসেবেও খেতে পারেন এই বিশেষ সালাদ। সঙ্গে রাখতে পারেন তিন চা চামচ টক দই। নিয়মিত এ ধরনের সালাদ খেলে দ্রুত কমবে দেহের ওজন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড