• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেভাবে রান্না করবেন ‘দই ইলিশ’

  লাইফস্টাইল ডেস্ক

০৮ জুলাই ২০১৯, ১৬:৩৬
দই ইলিশ
দই ইলিশ; (ছবি- ইন্টারনেট)

বৃষ্টি হলেই খিচুড়ি খেতে ইচ্ছে করে সবার। আর তার সঙ্গে যদি থাকে দই-ইলিশ তবে পুরো ব্যাপারটিই হবে দারুণ। অনেকের পছন্দের খাবারের তালিকায় রয়েছে এই খাবারটি। কিন্তু সঠিক রেসিপি জানা না থাকায় ঠিকমতো রান্না করতে পারেন না। আজ চলুন লোভনীয় এ খাবারটির রেসিপি জেনে নেওয়া যাক-

যা যা প্রয়োজন-

ইলিশ মাছ- ৪০০ গ্রাম (৪ টুকরা) পোস্তদানা- ১ টেবিল চামচ সরিষা- ১ টেবিল চামচ টক দই- ৫ টেবিল চামচ লবণ- ১ চা চামচ মরিচের গুঁড়া- আধা চা চামচ হলুদ গুঁড়া- আধা চা চামচ চিনি- ১ চা চামচ সরিষার তেল- ৪ টেবিল চামচ কাঁচামরিচ- ৬টি।

প্রণালি-

প্রথমে ইলিশের টুকরোগুলো ভালো করে ধুয়ে নিন। ৪ টেবিল চামচ পানিতে এক টেবিল চামচ পোস্তদানা ভিজিয়ে রাখুন। অন্য একটি বাটিতে ৪ টেবিল চামচ পানিতে এক টেবিল চামচ সরিষা ভিজিয়ে রাখুন। এবার ভিজিয়ে রাখা উপাদানগুলোর সঙ্গে আধা চা চামচ লবণ ও দুটি কাঁচামরিচ মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন।

মিশ্রণটি একটি বাটিতে ঢেলে ফেটিয়ে রাখা দই, আধা চা চামচ লবণ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, চিনি ও ১ টেবিল চামচ সরিষার তেল মেশান। এবার এই মিশ্রণে ইলিশের টুকরোগুলো দিয়ে উল্টেপাল্টে নিন। ১৫ মিনিট এভাবে রেখে দিন।

চুলায় হাঁড়ি বসিয়ে মিশ্রণসহ মাছ দিন। চুলার আঁচ বাড়িয়ে ফুটে ওঠা অব্দি অপেক্ষা করুন। ফুটে উঠলে এতে ৩ টেবিল চামচ সরিষার তেল দিয়ে চুলার আঁচ মিডিয়াম করে দিন। হালকা নেড়ে সাবধানে মাছের টুকরোগুলো উল্টে দিন।

আধা কাপ গরম পানি দিয়ে ৬/৭ মিনিট ঢেকে রাখুন। ঢাকনা তুলে আবার মাছের টুকরোগুলো উল্টে দিন। ৪টি কাঁচামরিচ চিরে দিয়ে দিন। মিনিট কয়েক ঢাকনা দিয়ে ঢেকে রাখুন।

ব্যস, এবার নামিয়ে গরম ভাত কিংবা খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন মজাদার ‘দই ইলিশ’।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড