• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরেই হোক ‘বিয়ে বাড়ির শাহী রোস্ট’

  অধিকার ডেস্ক    ০৯ জানুয়ারি ২০১৯, ১১:২১

শাহী রোস্ট
শাহী রোস্ট

ডিসেম্বর থেকে শুরু হয়ে যায় চারদিকে বিয়ের আমেজ। বিয়ে বাড়ির আমেজে যে খাবারগুলোর কথা মনে পড়লেই জিভে জল আসে সেগুলোর মধ্যে ‘বিয়ে বাড়ির শাহী রোস্ট’ একটি। আজ চলুন এই লোভনীয় খাবারের রেসিপিই জেনে নেওয়া যাক-

যা যা প্রয়োজন :

১.দেশি মুরগি- ২টা ২.ঘি- ১কাপ ৩.পেঁয়াজ বাটা- ১কাপ ৪.পেঁয়াজ বেরেস্তা- ১কাপ ৫.টক দই- ১ কাপ ৬.আদা রসুন বাটা- ১টেবিল চামচ ৭.জিরা গুড়া বা বাটা- ১চা চামচ ৮.ধনিয়া গুড়া- দেড় চা চামচ ৯.লাল মরিচ গুঁড়া- দেড় চা চামচ ১০.তেজপাতা- ৩টা ১১.কাজুবাদাম বাটা- ৩ টেবিল চামচ ১২.আলুবোখারা- ৫০ গ্রাম ( ঐচ্ছিক) ১৩.কিশমিশ- ২ টেবিল চামচ (ঐচ্ছিক) ১৪.কেওড়া জল- ১/২চা চামচ ১৫.জাফরান- ১/৩ চা চামচ (জর্দার রং ব্যবহার করতে পারেন তবে সেক্ষেত্রে সামান্য পরিমাণ দিলেই চলবে) ১৬.লবণ- পরিমানমতো ১৭.দুধ- ১কাপ ১৭.আস্ত কাঁচামরিচ- ১০/১৫টা।

স্পেশাল মসলা- এলাচ ৮টি, দারুচিনি বড় ২ টুকরো, জয়ফল ১টার অর্ধেক, জয়ত্রী আধা চা চামচ, শাহী জিরা আধা চা চামচ। সবগুলো উপকরণ একসাথে গুঁড়া করে নিতে হবে।

প্রনালি :

মুরগি টুকরো করে ধুয়ে একটি হাড়িতে নিয়ে হাফ কাপ টক দই,এক চা চামচ লবণ ও জাফরান রঙ দিয়ে ম্যারিনেট করে কমপক্ষে ১ঘণ্টা রাখতে হবে।

প্যানে ঘি গরম করে পেঁয়াজ বেরেস্তা করে তুলে রাখুন। সেই প্যানেই তেজপাতা ও পেঁয়াজ বাটা দিয়ে দিন। তারপর একে একে সব গুঁড়া আর বাটা মসলা দিয়ে ভালো করে কষাতে হবে।

কিছুক্ষণ পর আলু বোখারা, কিশমিশ ও টকদই দিয়ে ভালো মতো কষাতে হবে যখন তেলটা মশলার উপরে উঠে আসবে তখন ম্যারিনেট করা মুরগি দিয়ে একটু নেড়েচেড়ে এর মধ্যে স্পেশাল মশলা, দুধ ও পরিমানমতো পানি দিয়ে দিতে হবে।

মাংস সেদ্ধ হয়ে তেল উঠে এলে ঘি, কেওড়া জল ও কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে নিন।

ব্যস, তৈরি হয়ে গেল বিয়ে বাড়ির শাহী রোস্ট।

ছবি ও রেসিপি : ডালিয়া

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড