• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চট্টগ্রামের ঐতিহ্যবাহী ‘দুরুস কুরা’

  লাইফস্টাইল ডেস্ক

০১ নভেম্বর ২০১৯, ১৩:১৬
দুরুস কুরা
ছবি : ইন্টারনেট

চট্টগ্রামের একটি বিখ্যাত আঞ্চলিক খাবার হচ্ছে ‘দুরুস কুরা’। চট্টগ্রামে মুরগিকে আঞ্চলিক ভাষায় কুরা বা কুরো বলা হয়। বাড়িতে বিশেষ অতিথি কিংবা নতুন জামাই এলে তার সামনে ‘দুরুস কুরা’ পরিবেশনের রেওয়াজ রয়েছে। সব ধরনের বাটা মসলা দিয়ে আস্ত মুরগি দমে রান্না করে এই খাবার প্রস্তুত করা হয়।

নাম কিছু কঠিন মনে হলেও এই খাবারটি রান্না করা কিন্তু বেশ সহজ। চলুন তবে জেনে নেওয়া যাক ঐতিহ্যবাহী এই খাবারটির রেসিপি-

যা যা প্রয়োজন-

চামড়া ছাড়ানো আস্ত মুরগি- ১ কেজির ১ টি লবণ- স্বাদমতো হলুদ বাটা- আধা চা চামচ (ইচ্ছা) কাঁচা মরিচ বাটা- ১ টেবিল চামচ লাল শুকনো মরিচ বাটা- ঝাল অনুযায়ী জিরা বাটা- ১ টেবিল চামচ ধনিয়া বাটা- ২ টেবিল চামচ গরম মসলা বাটা- ১ টেবিল চামচ আদা বাটা- দেড় টেবিল চামচ রসুন বাটা- ১ টেবিল চামচ পেঁয়াজ বাটা- আধা কাপ।

ঝোল ঘন করার জন্য-

বাদাম বাটা- ১ টেবিল চামচ নারিকেল বাটা- ১ টেবিল চামচ পোস্ত দানা বাটা- ১ টেবিল চামচ ঘন করা তরল দুধ- ১ কাপ চিনি- সামান্য পানি- প্রয়োজনমতো।

বাগার এর জন্য-

তেল- আধা কাপ পেঁয়াজ কুচি- ১ কাপ শুকনো মরিচ- ২টি এলাচ- ৩০টি দারুচিনি- ১ টি তেজপাতা- ১টি

প্রণালি-

মুরগির বুকের দুই পাশে সামান্য ছিদ্র করে ডানাগুলো ঢুকিয়ে দিন। নিচের দিকে পাঁজরের হাড়ের পাশে সামান্য ছিদ্র করে পাগুলো ঢুকিয়ে দিন। এবার একটি কাঁটা চামচ দিয়ে পুরো মুরগিটি ভালোভাবে ছিদ্র ছিদ্র করে নিন যেন ভেতরে ভালো করে মসলা ঢুকতে পারে। সব মসলা মুরগির ভেতরে ও বাইরে মেখে আধা ঘণ্টা ম্যারিনেটের জন্য রাখুন।

পাত্রে মসলাসহ মুরগি ও প্রয়োজনীয় পানি দিয়ে চুলায় বসিয়ে ঢাকনা দিয়ে দিন এবং মাংস সেদ্ধ হতে দিন। ১৫ মিনিট পর পর মাংস উল্টে পাল্টে দিন যেন সবদিক ভালোভাবে সেদ্ধ হয় এবং পোড়া দাগ না লাগে।

মাংস সেদ্ধ হয়ে এলে এতে দুধ ও চিনি দিন। অন্য চুলায় বাগারের উপকরণগুলো ভেজে নিন। পেঁয়াজের রং বেরেস্তার মতো হলে মাংসে দিয়ে ঢাকনা দিন। বলক আসলে নামিয়ে ফেলুন। ব্যস, ‘দুরুস কুরা’ তৈরি।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড