• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অফিসের চাইতে সন্তান পালন বেশি কঠিন : গবেষণা

  লাইফস্টাইল ডেস্ক

০৩ অক্টোবর ২০১৯, ০৯:৫৬
সন্তান
ছবি : প্রতীকী

আয়েশা আহমেদ একটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করছেন। সংসার সামলানোর চাইতে অফিসের সব দিক সামলানোই তার কাছে বেশি কঠিন। অবশ্য রেহানা আক্তারের অভিমত ভিন্ন। দুই সন্তানের মা কর্মজীবী এই নারীর কাছে সন্তানের সামলানোর চাইতে অফিস সামলানো সহজ। সপ্তাহে একদিন ছুটি পেলেও অবসর আর মেলে না তার। বরং অন্য দিনের চাইতে বেশি ক্লান্ত হয়ে পড়েন সেদিন।

অফিস সামলাতে সামলাতে একটা সময় ক্লান্তি কাজ করে সবার মধ্যেই। ইচ্ছে হয় অফিস বাদ দিয়ে দুই একটা দিন ঘরে অবকাশ যাপন করতে। বিছানায় কয়েক ঘণ্টা গা এলাতে পারলেই যেন শান্তি। তবে ঘরে যদি ছোট শিশু থেকে তবে এই অবকাশ অতটা লোভনীয় নাও হতে পারে আপনার জন্য। 

এমনটাই কিন্তু বলছেন বেশির ভাগ মা-বাবা। জানাচ্ছেন, বাড়িতে ছোট শিশু থাকলে অফিসের চেয়েও বেশি ক্লান্ত হয়ে পড়তে হয় তাকে সামলাতে গিয়ে। ছুটির দিনে শিশুদের সামলাতে গিয়ে আরও বেশি ক্লান্ত হয়ে যাচ্ছেন তারা। গবেষণাও জানাচ্ছে, অফিসের ফাইল ঘাঁটার চাইতেও অনেক বেশি ক্লান্তিকর কাজ শিশুর দিকে সর্বক্ষণ নজর রাখা।

৩১ শতাংশ বাবা-মা মনে করেন অফিসের বসের চাইতে ‘বেবি বস’ মানে শিশু সন্তান বেশি কাজ করিয়ে নেয়। ৫৫ শতাংশ বাবা-মায়ের মতে শিশুর প্রতি দায়িত্ব পালন করা বেশ কঠিন কাজ আর ২০% বাবা-মা মনে করেন শিশুর খেয়াল রাখা সত্যিই খুব কঠিন ও পরিশ্রমসাপেক্ষ কাজ। 

তবে যতই কঠিন হোক, ভালোবেসেই এই কাজ করেন বাবা-মায়েরা। আর অফিসের কাজের সঙ্গে সন্তান লালন পালনের পার্থক্য সৃষ্টি হয় এখানেই। হোক কঠিন, দিন শেষে সন্তানের মুখে হাসি ফোটানোর চাইতে বড় পাওনা আর কিছুই নেই। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড