• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বয়স ধরে রাখতে পুরুষদের খেতে হবে যে ফল

  স্বাস্থ্য ডেস্ক

২১ জুলাই ২০১৯, ২২:৪৯
ব্লু বেরি
ব্লু বেরি ফল (ছবি : সংগৃহীত)

শরীর ঠিক থাকলে সব কাজেই আনন্দ পাওয়া যায়। শারীরিক সুস্থতার জন্য মানুষের চেষ্টার কোনো শেষ নেই। তবু শরীরে নানা রোগ বালাই বাসা বানায়। বিশেষ করে পুরুষদের শরীরে বেশ কিছু রোগ বাসা বানায় নারীদের তুলনায় অনেক বেশি। একই সাথে অনেক পুরুষই বয়সের আগেই একটু বেশি বুড়িয়ে যান। কারও কারও মাথায় টাক পড়ে যায় বন্ধু বান্ধবদের চেয়ে অনেক বয়স্ক দেখায় বলে অনেক ক্ষেত্রে এড়িয়ে চলেন বন্ধুদের আড্ডাও। তবে গবেষণা বলছে বেশ কিছু খাবার আছে যা পুরুষদের দৈহিক বয়সকে অনেক কমিয়ে রাখে। মুখের মধ্যে সহজে বয়সের ছাপ ফেলতে দেয় না। এমনই একটি খাবার হলো ব্লু বেরি। চলুন জেনে নেওয়া যাক ব্লু বেরির কিছু পুষ্টি গুণ।

তারুণ্য ধরে রাখতে নারীদের যেমন প্রচুর আয়রন এবং ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার প্রয়োজন তেমনি পুরুষদের প্রয়োজন প্রোটিন এবং ক্যালরি সমৃদ্ধ খাবার। শরীরে বয়সের ছাপ যাতে না পড়তে পারে সেজন্য ব্লু বেরি খাওয়ার জন্য পুরুষদের পরামর্শ দিচ্ছেন গবেষকরা। সম্প্রতি একটি গবেষণায় এমনটাই বলা হয়েছে। গবেষণায় দেখা গেছে, প্রচুর পুষ্টিগুণ সমৃদ্ধ এই ফলটি খেলে পুরুষদের বেশ কিছু হরমোন স্বাভাবিকভাবে কাজ করতে পারে। ফলে ত্বক এবং কোষ অনেক বেশি সুস্থ থাকে। যা মুখের বলীরেখা দূর করতে সাহায্য করে থাকে। ফলে সহজে বয়সের ছাপ পড়ে না।

গবেষকদের মতে, ব্লু বেরিতে রয়েছে অ্যানথোসোয়ানিন নামক একটি উপাদান। এই উপাদানটি রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে একই সাথে টাইপ টুর মতো ডায়াবেটিসের ঝুঁকিও কমিয়ে ফেলে। এছাড়া এর মধ্যে থাকা ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন সি এবং ভিটামিন কে শরীরের নানা পুষ্টি ঘাটতি দূর করে। ব্লু বেরি প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ একটি ফল। এই উপাদানটি মস্তিষ্কের ক্ষয়কে ধীরগতির করে তোলে এবং একই সাথে আন্তঃস্নায়ু যোগাযোগকে অনেক সবল রাখে।

শুধু তাই নয়। ব্লু বেরির গুণ এখানেই শেষ নয়। উন্নত পুষ্টি উপাদান সমৃদ্ধ এই ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণে আঁশ এবং প্রোটিন। এই দুটি উপাদান মানুষের শরীরকে অনেক বেশি সবল রাখে। সেই সাথে রোগ প্রতিরোধ ক্ষমতাকেও বাড়িয়ে তোলে বহুগুণ।

এত সব গুণের জন্যই পুরুষদের এই ফলটি নিয়মিত খাওয়ার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

সূত্র : টাইমস অফ ইন্ডিয়া

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড