• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভাতের মাড়ের অজানা কিছু গুণ

  লাইফস্টাইল ডেস্ক

১৯ জুলাই ২০১৯, ১৮:০৮
ভাতের মাড়
ছবি : সংগৃহীত

ভাত রান্না করার পর অতিরিক্ত যে পানি ঝরিয়ে ফেলা হয় তাই ভাতের মাড়। তবে বেশিরভাগ পরিবারেই মাড় ফেলে দেওয়া হয়। একাধিক গবেষণা থেকে জানা গেছে ভাতের মধ্যে থাকা পুষ্টিগুণের বেশিরভাগ থাকে ভাতের মাড়ের মধ্যে। অবশ্য কেউ কেউ শখ করেই খেয়ে থাকেন ভাতের মাড়। শারীরিক পুষ্টির নানা চাহিদা পূরণ করার জন্য চিকিৎসকরাও অনেকের জন্য এই খাবারটি গ্রহণের পরামর্শ দিয়ে থাকেন। তবে শুধু পুষ্টিগুণের জন্য ভাতের মাড়ের এত নামডাক নয়। এর বাইরেও অনেক গুণ রয়েছে এই খাবারটির। চলুন জেনে নেওয়া যাক ভাতের মাড়ের ব্যতিক্রমী কিছু ব্যবহার।

ত্বকের উজ্জ্বলতা বাড়ায় :

আবহাওয়া এবং ধুলাবালির কারণে ত্বকের উজ্জ্বলতা কমে যেতে পারে। যাদের ত্বকের উজ্জ্বলতা কমে যাচ্ছে তারা ভাতের মাড়ের সাহায্য নিতে পারেন। নিয়মিত ভাতের মাড় মুখে মাখলে ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরে আসবে খুব দ্রুত। এজন্য প্রথমেই গরম পানি দিয়ে আপনার মুখ ধুয়ে নিন। এবার একটি তুলায় ভাতের মাড় লাগিয়ে সারা মুখে প্রলেপের মতো করে মাখুন। মিনিট বিশেক রেখে দিন। এবার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে টানা কয়েকদিন ব্যবহার করলে দেখবেন ফল পেতে শুরু করেছেন। এই অভ্যাসটি মুখের উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি বলিরেখাও দূর করতে সাহায্য করে থাকে।

চুলের যত্নে :

চুল মসৃণ এবং ঝলমলে করতে চাইলে ভাতের মাড় বেশ কাজে দেয়। বিশেষ করে শ্যাম্পু করার পর অল্প পরিমান ভাতের মাড় নিয়ে মাথা ঘষে নিন। এবার কিছু সময় অপেক্ষা করুন। এরপর চুল ধুয়ে নিন। এটিও নিয়মিত করলে আপনার চুল হয়ে উঠবে আরও স্বাস্থ্যোজ্জ্বল এবং ঝলমলে। চুলের আগা ফেটে যাওয়ার সমাধান হিসেবেও এভাবে ব্যবহার করতে পারেন ভাতের মাড়।

ব্রণ দূর করতে :

ব্রণের সমস্যায় কমবেশি সবাই ভুগে থাকেন। এই যন্ত্রণা থেকে রক্ষা পেতে ভাতের মাড় হতে পারে কার্যকরী একটি সমাধান। প্রথমে একটি পাত্রে খানিকটা মাড় নিয়ে রেখে দিন। ঠান্ডা হয়ে ঘন হয়ে এলে একটি তুলা ভিজিয়ে ব্রণে লাগান। দিনে কয়েকবার এটি ব্যবহার করুন। দেখবেন মুখের ব্রণ কমে যেতে শুরু করেছে।

র‍্যাশ থেকে বাঁচতে :

আবহাওয়া এবং খাবারের কারণে অনেকেরই ত্বকে চুলকানি বা র‍্যাশ হয়ে থাকে। এর থেকে মুক্তি পেতে ভাতের মাড় বেশ কাজে দেয়। কাজটি খুবই সহজ গোসলের পানির সাথে ভাতের মাড় মিশিয়ে নিলেই হলো। টানা কিছুদিন এটি ব্যবহার করলে এসব সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ডায়রিয়া হলে :

ডায়রিয়া হলে বেশ সমস্যায় পড়তে হয়। তবে খুব সহজেই এর সমাধান সম্ভব। একগ্লাস ভাতের মাড়ের সাথে লবণ মিশিয়ে নিতে হবে এক চিমটি পরিমাণ। এবার পান করে ফেলুন ঝটপট। দেখবেন আরাম পাচ্ছেন।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড