• সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

চার অভ্যাসেই কমবে ডায়াবেটিসের ঝুঁকি

  লাইফস্টাইল ডেস্ক

০৮ জুলাই ২০১৯, ১০:০১
ডায়াবেটিস
ছবি : প্রতীকী

বর্তমানে একটি অতি পরিচিত রোগ ডায়াবেটিস। বিশ্বজুড়ে মহামারি আকারে দেখা দিয়েছে এটি। অনেকেই মনে করেন যারা চিনি বেশি খায় তাদেরই কেবল ডায়াবেটিস হয়। এই ধারণা কিন্তু একদমই সত্য নয়। মিষ্টি বেশি খেলে এ রোগের প্রবণতা বাড়ে ঠিকই তবে পারিবারিক ইতিহাস, ওজন বৃদ্ধি, অস্বাস্থ্যকর খাবার খাওয়া ইত্যাদি কারণে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। 

ডায়াবেটিস কী?

মূলত রক্তে শর্করা বা সুগারের পরিমাণ স্বাভাবিকের চাইতে বেশি হলে তাকে ডায়াবেটিস মেলাইটাস বলা হয়। একেই আমরা সংক্ষিপ্তে ডায়াবেটিস বলি। বাংলায় এই রোগকে মধুমেহ বলা হলেও বেশিরভাগ মানুষ ডায়াবেটিস শব্দটির সাথে বেশি পরিচিত। 

ডায়াবেটিস প্রধানত দুই প্রকারের হয়ে থাকে। টাইপ ওয়ান এবং টাইপ টু। 

টাইপ ওয়ান ডায়াবেটিস- 

সাধারণত কম বয়সীদের টাইপ ওয়ান ডায়াবেটিস হয়ে থাকে। এক্ষেত্রে বিভিন্ন কারণে অগ্ন্যাশয় থেকে ইনসুলিন নামক হরমোনটি নির্গত হয় না। এমন অবস্থায় ইনসুলিনের অভাব পূরণ করতে ইনজেকশন দেওয়া ছাড়া আর কোনো উপায় থাকে না। মোট ডায়াবেটিস রোগীর ১০ শতাংশ টাইপ ওয়ান ডায়াবেটিসে আক্রান্ত। 

টাইপ টু ডায়াবেটিস- 

মোট ডায়াবেটিস রোগির ৯০ শতাংশই টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত। এই ডায়াবেটিসের আক্রান্ত সবচেয়ে বেশি রোগী রয়েছে পার্শ্ববর্তী দেশ ভারতে। অতিরিক্ত ওজন, মধ্যবয়স্ক, পরিশ্রম বিখুন জীবনযাত্রায় অভ্যস্ত মানুষরা এই রোগের শিকার বেশি হন। সেসঙ্গে বংশানুক্রমিক ইতিহাস ও জিনগত প্রভাবও ডায়াবেটিসের বড় কারণ। 

জীবনযাত্রায় ছোট চারটি অভ্যাস গ্রহণের মাধ্যমে এই রোগের ঝুঁকি কমানো সম্ভব। সেগুলো কী? চলুন জেনে নিই- 

আঁশযুক্ত খাবার খাওয়া- 

স্বাস্থ্যকর ও আঁশযুক্ত খাবার খাওয়ার মাধ্যমে ডায়াবেটিস প্রতিরোধ করা সম্ভব। ফল, সবজি, বাদাম ইত্যাদি উচ্চ আঁশযুক্ত খাবার যুক্ত করুন খাদ্য তালিকায়। এতে ডায়াবেটিস হলেও তা থাকবে নিয়ন্ত্রণে। 

ওজন কমানো- 

অতিরিক্ত ওজন ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দেয় অনেকখানি। অতিরিক্ত ওজন থাকলে তা কমানোর চেষ্টা করুন। দেহের উচ্চতার সঙ্গে ওজনের ভারসাম্য থাকলে ডায়াবেটিস ছাড়াও স্ট্রোক, হৃদরোগ, উচ্চ রক্তচাপ এর মতো শারীরিক সমস্যাগুলোর ঝুঁকি কমবে। 

নিয়মিত শারীরিক চর্চা- 

সুস্থ দেহ চাইলে নিয়মিত ব্যায়ামের বিকল্প নেই। টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি অনেকখানি কমিয়ে দেয় শরীর চর্চা। সপ্তাহে অন্তত ৫ দিন ৩০ মিনিট করে হাঁটার অভ্যাস করুন। 

ধূমপান ত্যাগ করা- 

ডায়াবেটিসের ঝুঁকি কমাতে চাইলে ধূমপান ছাড়ার অন্য কোনো বিকল্প নেই। কারণ ধূমপানের ফলে ইনসুলিন রেসিস্টেন্স তৈরি হয়। এটি ডায়াবেটিসের পূর্বাভাস। তাই যত দ্রুত পারা যায় ধূমপান পরিহার করুন। 

আজ থেকে তবে এই নিয়মগুলো মেনে চলুন আর কমিয়ে ফেলুন ডায়াবেটিসের ঝুঁকি। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড