• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকা আমের স্বাদ মিলবে সারা বছর

  লাইফস্টাইল ডেস্ক

২৬ জুন ২০১৯, ১০:২০
পাকা আম
ছবি : সংগৃহীত

৫ বছরের ছোট্ট শিশু মুনতাহা, আম খেতে ভীষণ ভালোবাসে সে। গ্রীষ্মের এই সময়টাতে তাই আম খাওয়া হয় অনেক। কিন্তু বিপত্তি বাঁধে এরপর। মৌসুমি ফল আর সহজে মেলে না মৌসুম শেষে। মেয়েকেও তার প্রিয় ফল খাওয়ানো হয় না মিসেস শামিমার। সেদিন বলেই ফেললেন- ইশ, আম যদি সারাবছরই থাকতো, কী যে ভালো হতো!

সারা বছর হাতের নাগালে আম পাওয়া যাবে না এ কথা ঠিক। তবে খানিকটা বুদ্ধি খাটালে কিন্তু সারা বছর সংরক্ষণ করা যায় রসালো এ ফল। কীভাবে? চলুন জেনে নিই সহজ তিন পদ্ধতি-

পদ্ধতি ১-

আস্ত আম সংরক্ষণ করতে চান? প্রথমে কাগজের ব্যাগে আম ঢুকিয়ে নিন। এবার ব্যাগটি একটি কাপড়ের ব্যাগে ঢুকিয়ে মুখ বন্ধ করে দিন। এবার কাপড়ের ব্যাগটি ভরুন পলিথিনের ব্যাগে। এভাবে ডিপ ফ্রিজে রেখে দিন। অনেকদিন অব্দি টাটকা থাকবে আম।

পদ্ধতি ২-

আম ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। এবার ছোট ছোট টুকরো করে নিন। এবার জিপলক ব্যাগে অল্প অল্প আম রাখুন। প্যাকেটগুলো একটি এয়ারটাইট বক্সে ভরে ডিপ ফ্রিজে রাখে দিন। সারা বছরই তাজা আমের স্বাদ পাবেন।

পদ্ধতি ৩-

প্রথমে আম ব্লেন্ড করে নিন। এবার বরফ জমানোর ট্রেতে বা ছোট কাপে এই মিশ্রণ ঢেলে ডিপ ফ্রিজে জমিয়ে নিন। জমে গেলে ট্রে বা কাপ থেকে বের করে জিপলক ব্যাগে নিয়ে মুখবন্ধ বাটিতে ভরে ফ্রিজে রাখুন। সারাবছর আমের জুস খেতে পারবেন এই কিউব করা আম দিয়েই।

তবে আর চিন্তা কী? সহজ নিয়মে সারাবছর সংরক্ষণে থাকুক প্রিয় ফল।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড