• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কেন দুঃস্বপ্ন দেখে মানুষ

  লাইফস্টাইল ডেস্ক

২৩ জুন ২০১৯, ১৮:৫৬
দুঃস্বপ্ন
ছবি: প্রতীকী

স্বপ্ন দেখেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। কত বিচিত্র ধরনের স্বপ্ন যে দেখে মানুষ তার কোনো ইয়ত্তা নেই। বেশিরভাগ স্বপ্ন মানুষকে আনন্দ দিলেও কিছু কিছু স্বপ্ন আছে যা দেখে মানুষ ভয় পায়। অনেক সময় ঘুমের ভেতর চমকে উঠে ঘুম ভেঙে যায়। এই স্বপ্নগুলোকে বলা হয় দুঃস্বপ্ন। মানুষ কেন দুঃস্বপ্ন দেখে এটি নিয়ে গবেষণা হয়ে আসছে বহুদিন আগে থেকেই। চলুন জেনে নেওয়া যাক দুঃস্বপ্ন দেখার পেছনের কারণগুলো সম্পর্কে।

দেরি করে খাবার খাওয়া :

অনেক মানুষ আছেন কাজের চাপে কিংবা অন্য কোনো কারণে রাতে নিয়মিত দেরি করে খান। কিন্তু এটি যে শারীরিক সমস্যা সৃষ্টির পাশাপাশি মানসিক নানা ধরনের সমস্যার সৃষ্টি করে তা হয়তো জানা নেই বেশিরভাগ মানুষের। রাতে দেরি করে খাওয়ার ফলে অনেক ধরনের সমস্যার সৃষ্টি হতে পারে। তার মধ্যে দুঃস্বপ্ন খুবই সাধারণ একটি সমস্যা। রাতে ভরপেট খেয়ে ঘুমিয়ে পড়লে দুঃস্বপ্ন দেখার সম্ভাবনা অনেক বেড়ে যায়। কেননা ভরপেট খাবার বিপাকক্রিয়াকে সক্রিয় করে তোলে। তাই ঘুমানোর সময় মস্তিষ্ক বেশি সচল থাকে। আর এ কারণেই মানুষ ঘুমের মধ্যে দুঃস্বপ্ন দেখে বেশি।

মসলা এবং চর্বিযুক্ত খাবার :

মসলা এবং চর্বিযুক্ত খাবার খেলেও দুঃস্বপ্ন দেখার পরিমাণ বেড়ে যায়। বিশেষ করে রাতে এই ধরনের খাবার খেলে এই সমস্যা বেশি হয়। এছাড়াও বিভিন্ন ধরনের প্রক্রিয়াজাত এবং জাঙ্কফুড খেলেও একই সমস্যার সৃষ্টি হয়। কেননা এইসব খাবার হজম হতে বেশি সময় নেয় ফলে মস্তিষ্ককে সজাগ থাকতে হয় বেশিক্ষণ। আর তার ফলেই দুঃস্বপ্ন দেখার পরিমাণ বেড়ে যায়।

পর্যাপ্ত ঘুমের অভাব :

পর্যাপ্ত ঘুমের অভাব হলেও দুঃস্বপ্ন দেখার পরিমাণ বেড়ে যায়। অল্প ঘুমের কারণে মস্তিষ্ক উত্তপ্ত থাকে বেশি। যার ফলে সারাদিনই মেজাজ খিটখিটে হয়ে থাকে। যাদের খিটখিটে মেজাজ তারা দুঃস্বপ্নও দেখে বেশি। এজন্য পরিমিত ঘুমের অভ্যাস তৈরি করতে হবে।

মানসিক চাপ :

অধিক মানসিক চাপে যারা থাকেন তারা নিয়মিত দুঃস্বপ্ন দেখে থাকেন। তাই যতটা সম্ভব মানসিক চাপ মুক্ত থাকার চেষ্টা করতে হবে। বিশেষ করে এমন কিছু অভ্যাস গড়ে তুলতে হবে যা মানসিক চাপকে দূর করে ফেলে নিমিষেই। যেমন, যোগব্যায়াম, বই পড়া কিংবা ভালো কোনো গান শোনা হতে পারে এ ক্ষেত্রে সুন্দর সমাধান।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড