• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফিরিয়ে আনুন গয়নার উজ্জ্বলতা

  লাইফস্টাইল ডেস্ক

২১ জুন ২০১৯, ২০:২৬
গয়না
সহজ কিছু উপায়ে পরিষ্কার করে নিন গয়না। (ছবি : সম্পাদিত)

সেই প্রাচীনকাল থেকেই গয়নার ব্যবহার করে আসছেন নারীরা। সৌন্দর্যকে ফুটিয়ে তুলতে গয়না ব্যবহার করে থাকেন বিশ্বের বিভিন্ন দেশের নারীরা। গয়না শুধুমাত্র সৌন্দর্য প্রকাশই করে না একই সাথে এটি আভিজাত্যকেও ফুটিয়ে তোলে। আর সম্পদ হিসেবেও তো গয়নার ব্যবহার সেই প্রাচীনকাল থেকেই। বিশেষ করে সোনা এবং রূপায় তৈরি গয়নার বাজার মূল্যের কারণে এটির কদর অনেক বেশি। তবে গয়না অনেকদিন বাক্সবন্দি করে রাখলে এর রঙের মধ্যে কেমন একটা ফ্যাকাশে ভাব চলে আসে। গয়না হারিয়ে ফেলে এর ঔজ্জ্বল্য। এমন সমস্যায় হামেশাই পড়তে হয় গৃহিণীদের। কিছু উপায় জানা থাকলে সহজেই এড়ানো যায় এই সমস্যা। চলুন জেনে নেওয়া যাক কী সেই উপায়।

নরম কাপড় :

আপনার যত্নে রাখা গয়নাটি পরিষ্কার করার জন্য যে কাপড়টি বেছে নিবেন সেটি যেন নরম হয় এ ব্যাপারটি খেয়াল রাখুন। বিশেষ করে রূপার গয়না পরিষ্কারের বেলায় এটি নজর রাখা বেশি গুরুত্বপূর্ণ।

সাবান ব্যবহারে :

গয়না পরিষ্কার করার ক্ষেত্রে অনেকেই সাবান ব্যবহার করে থাকেন। এ ক্ষেত্রে সব ধরনের সাবান ব্যবহার না করাই ভালো। অধিক ক্ষার যুক্ত সাবান ব্যবহার করলে বেশি ফল পাবেন। গয়নার উজ্জ্বলতা বাড়াতে ক্ষারযুক্ত সাবান বেশ কার্যকরী ভূমিকা রাখে।

টুথপেস্ট :

গয়না পরিষ্কার করার ক্ষেত্রে আরেকটি সহজ উপায় হলো টুথপেস্টের ব্যবহার করা। একটি নরম ব্রাশে খানিকটা টুথপেস্ট নিয়ে গয়নাতে ঘষুন। পানি দিয়ে ধুয়ে ফেলার পর দেখবেন কেমন চকচক করছে এটি। তবে এই পদ্ধতিটি বেশি কাজ করে রূপার গয়নার ক্ষেত্রে।

কয়লা :

জেনে অবাকই হবেন কয়লা গিয়েও গয়না পরিষ্কার করা যায়। তবে এ ক্ষেত্রে কয়লার গুড়ার সাথে ওয়াশিং পাউডার মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে। এবার এটিতে পানি যোগ করে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। এরপর গয়নাগুলো ভিজিয়ে রাখুন সেই পানিতে। মিনিট বিশেক পর এটি তুলে ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে নিন। একদম নতুনের মতো চকচকে হয়ে উঠবে আপনার গয়নাটি।

বেকিং সোডা :

কিছু কিছু গয়না আছে যা সহজে পরিষ্কার করা যায় না। যেমন পাথরের গয়না। এই ধরনের গয়না পরিষ্কার করতে হলে আপনাকে ভিন্ন কিছুর আশ্রয় নিতে হবে। পানির সঙ্গে খানিকটা বেকিং সোডা মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার ব্রাশে নিয়ে আপনার ময়লা হয়ে যাওয়া পাথরের গয়নাটিতে ঘষে নিন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

গ্লাস ক্লিনার :

ডায়মন্ডের গয়না পরিষ্কার করতে অনেকের বেশ বেগ পেতে হয়। তবে খুব সহজেই এটি করতে পারবেন ঘরে বসেই এই তথ্যটি হয়তো জানেন না অনেকেই। ডায়মন্ডের গয়না পরিষ্কার করতে হলে আপনার ঘরে থাকা গ্লাস ক্লিনারটিই যথেষ্ট। গ্লাস ক্লিনার স্প্রে করে ভালো মতো টিস্যু দিয়ে মুছে ফেললেই দেখবেন ময়লা দূর হয়ে গেছে।

গয়না পরিষ্কার করার চেয়ে গয়নাতে যেন ময়লা কম লাগে সেই ব্যবস্থা করুন। সব ধরনের গয়না একসাথে রাখবেন না। আলাদা আলাদা বাকশে সংরক্ষণ করুন গয়না। আর অবশ্যই খেয়াল রাখবেন কোনো অ্যালকোহল যেন না আসে গয়নার স্পর্শে।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড