• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আঙুল ফোটালে কী হয়?

  লাইফস্টাইল ডেস্ক

১৫ জুন ২০১৯, ১৮:০৬
আঙুল
আঙুল ফোটালে আসতে পারে বিপদ। (ছবি : সংগৃহীত)

হাত জোরে একটু ঝাঁকি দিলে কিংবা আঙুল ভাঁজ করে একটু জোরে চাপ দিলে ফট করে এক ধরনের শব্দ হয়। সাধারণ ভাষায় আমরা একে আঙুল ফোটানোই বলে থাকি। শুধু আঙুল বা ঘাড়ে না এই ধরনের শব্দ দেহের নানা স্থানেই করা যায়। এটি মূলত হাড়ের সংযোগস্থলে ঘটে থাকে। প্রতিদিন সকালে ঘুম থেকে আড়মোড়া ভাঙলেও এমন শব্দ হতে পারে শরীরে। বিজ্ঞানের ভাষায় এটিকে ক্রিপিটাস নামে ডাকা হয়। আঙুল বা ঘাড় ফুটিয়ে আমরা বেশ আরাম পাই। কিন্তু জানেন কি এটি আপনার শরীরের জন্য ভালো না খারাপ?

শব্দ কেন হয় :

আঙুল বা ঘাড় ফোটার বেশ কিছু কারণ রয়েছে। এর মূলে রয়েছে হাড়ের সংযোগস্থলে থাকা ঘন তরল। সেখানে ক্ষুদ্র ক্ষুদ্র বুদবুদের সৃষ্টি হয়ে থাকে। হাড়ের সংযোগস্থলে যখন বাড়তি চাপ সৃষ্টি হয় তখন এই বুদবুদ ফেটে যায়। আর এর ফলেই এমন ফট করে শব্দ হয়। অনেকসময় অবশ্য এটি অন্য কারণেও হতে পারে। লিগামেন্ট বা ট্রেন্ডনের আড়মোড়া ভাঙার সময় এমন শব্দ তৈরি হয়ে থাকে। যেখানে যেখানে এমন শব্দ সৃষ্টি হয় সেখানে আলতো ম্যাসাজ করলে বেশ আরাম পাবেন এবং একই সাথে কবে আসবে শব্দও। অনেকের আবার বিভিন্ন ধরনের আঘাত যেমন লিগামেন্টে সমস্যা থাকলে এই ধরনের শব্দ হতে পারে।

এটা ক্ষতিকর কি না :

আঙুল ফোটানোর তেমন ক্ষতিকর কোনো দিক নেই। তবে বেশ কিছু সমস্যার প্রকাশ ঘটে এটির মাধ্যমে। হাড়ের ক্ষয় বা লিগামেন্টের সমস্যার জানান দেয় এই ধরনের শব্দ। ক্ষতিগ্রস্ত হলে যে স্থানটা ফোটাবেন সেটি হালকা ব্যথা কিংবা একটু অবশ হয়ে থাকতে পারে। এমন অবস্থায় পড়লে চিকিৎসকের দ্বারস্থ হওায়াটাই মঙ্গল। আর যারা খুব বেশি বেশি আঙুল বা ঘাড় ফুটিয়ে থাকেন তাদের এ ক্ষেত্রে খানিকটা সতর্ক হওয়া উচিত। এই অভ্যাসটি আপনার জন্য বিপদের কারণ হতে পারে। ধীরে ধীরে আপনার আঙুলের অস্থিসন্ধিগুলো ক্ষয়ে যেতে আরম্ভ করে। যা আপনার হাতকে অচল করে দিতে পারে এবং এটি আপনার হাতের শক্তিকে অনেক কমিয়ে ফেলতে পারে। তাই সময় থাকতেই সাবধান হওয়া প্রয়োজন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড