• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

গর্ভাবস্থায় চকলেট খেলে কী ক্ষতি হয়?

  লাইফস্টাইল ডেস্ক

১৩ জুন ২০১৯, ১৪:৪০
চকলেট
ছবি : সংগৃহীত

অনাগত সন্তানকে নিয়ে হবু মায়ের কতই না চিন্তা থাকে। কিছু খাওয়ার সময় তাই সচেতনও থাকে বেশি। কারণ কোন খাবারটি গর্ভাবস্থায় খাওয়া উচিত আর কোন খাবারটি এড়িয়ে চলা উচিত তা অনেকেই জানেন না। সন্তানের কথা ভেবে নিজের প্রিয় খাবারকেও হয়ত এড়িয়ে চলতে হয় হবু মাকে। 

চকলেট ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। কিন্তু গর্ভাবস্থায় চকলেট? এ সময় চকলেট খাওয়া কি উপকারী নাকি ক্ষতিকর? সম্প্রতি এই বিষয়টি নিয়েই করা হয়েছে গবেষণা। আর তা থেকে জানা যায়, গর্ভাবস্থায় চকলেট খেলে ক্ষতি নয় বরং উপকারই হয়। 

১১ থেকে ১৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা ১২৯ জন নারীর ওপর চালানো হয় এই গবেষণা। প্রথমে তাদের দুই দলে বিভক্ত করা হয়। একদলকে প্রতিদিন দেওয়া হয় কম পরিমাণ ফ্ল্যাভানলযুক্ত চকলেট ৩০ গ্রাম করে খেতে দেওয়া হয়েছিল। অন্য দলটিকে দেওয়া হয় বেশি পরিমাণ ফ্ল্যাভানল যুক্ত চকলেট প্রতিদিন ৩০ গ্রাম করে দেওয়া হয়েছিল। 

টানা ১২ সপ্তাহ খেতে দেওয়া হয়েছিল এই চকলেট। তবে এই গবেষণা শুরু করার আগে ও পরে তাদের প্রত্যেকের প্রি-এক্ল্যাম্পশিয়া এবং জেস্টেশনাল হাইপারটেনশন পরীক্ষা করে দেখা হয়েছিল।

১২ সপ্তাহ ধরে চালানো গবেষণা শেষে দেখা যায় অন্য গর্ভবতী নারীদের সঙ্গে তুলনা করে দেখা যায়, যেই অংশ নিয়মিত চকলেট খেয়েছে তাদের রক্ত চলাচল অন্যদের চেয়ে ভালো। চকলেটের আরও কিছু ভালো প্রভাবও লক্ষ্য করা গেছে। 

গবেষকরা দেখেন যারা চকলেট বেশি খেয়েছে, তাদের প্ল্যাসেন্টা এবং ভ্রুণের গ্রোথ অন্যদের তুলনায় বেশি হয়েছে। তবে অন্তঃসত্ত্বা থাকাকালীন কোনো বিশেষ খাবার খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়ার কথা বলেছেন বিশেষজ্ঞরা। 

কারণ, সবার শারীরিক গঠন এক হয় না। তাই কার জন্য কোন খাবারটি ভালো আর কোন খাবারটি এড়িয়ে চলা উচিত তা কেবল অভিজ্ঞ চিকিৎসকই বলতে পারেন। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড