• মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

ঘামের দুর্গন্ধ নিমিষেই উধাও

  লাইফস্টাইল ডেস্ক ১২ জুন ২০১৯, ২০:২৩

ঘামের দুর্গন্ধ
ছবি : প্রতীকী

ঘর থেকে একটু বাইরে গেলেই ঘেমে নেয়ে একাকার একটা অবস্থা হয় গরমের এই সময়টাতে। ঘাম গরমের দিনের একটি স্বাভাবিক ঘটনা। সব মানুষেরই ঘাম হয়ে থাকে। ঘাম হওয়াটা একটু ঝামেলার হলেও সবচেয়ে অস্বস্তিতে পড়তে হয় যখন ঘাম থেকে দুর্গন্ধের সৃষ্টি হয়। এর থেকে রক্ষা পেতে অনেকেই বিভিন্ন ধরণের ডিওডোরেন্ট কিংবা বডি স্প্রের সাহায্য নিয়ে থাকেন। কিন্তু তাতেও যেন কিছুতেই কিছু হয় না।

ঘামের ফলে কেবল  দুর্গন্ধ হয় তাই না। এটি জমে গিয়ে ঠান্ডা, সর্দি এবং ত্বকের নানান সমস্যার উদ্ভব হত্যে পারে। এক্ষেত্রে ঘামের দুর্গন্ধ দূর করতে এবং শরীর ফ্রেশ রাখতে সমাধান হতে পারে কিছু প্রাকৃতিক উপায়। চলুন জেনে নেওয়া যাক কী সেই উপায়গুলো।

পরিষ্কার থাকুন :

ঘাম থেকে দুর্গন্ধ হয় সাধারণত অপরিষ্কার এবং অগোছালো থাকলে। অপরিচ্ছনতা যত বাড়বে সেই সাথে বাড়বে ঘামের দুর্গন্ধের সমস্যাও। এইজন্য নিয়মিত পরিষ্কার থাক্র চেষ্টা করুন। বিশেষ করে আন্ডার আর্ম নিয়মিত পরিষ্কার করে রাখুন। মানব্দেহের ত্বকে বেশকিছু ব্যাকটেরিয়া থাকে স্বাভাবিকভাবেই। যখন দেহ ঘেমে যায় তখন এই ব্যাকটেরিয়া এক ধরণের প্রোটিনের সংস্পর্শে এসে সেগুলোকে অ্যাসিডে পাল্টে ফেলে। আর এই পক্রিয়া চলার সময়টিতেই বিশ্রীরকম দুর্গন্ধের সৃষ্টি হয় মানবদেহে। আর তাই পরিষ্কার থাকলে এই ব্যাপারটি থেকে অনেকখানিই মুক্ত থাকতে পারবেন।

তেলের ব্যবহার :

তেল ঘামের দুর্গন্ধ কমাতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে। এটি সত্যিকার অর্থেই ঘামের দুর্গন্ধ নিরোধক হিসেবে কাজ করে। বিশেষ করে নারকেল তেল, চা গাছের তেল, পিপারমিন্ট তেল এক্ষেত্রে বেশি কার্যকরী। নারকেল তেল আর লেবুর রস এর সাথে পানি মিশিয়ে একটি মিশ্রণ তিরী করে নিন। এটিকে গোসলের পর যেখানে ঘাম হয় সেখানে মেখে পানি না লাগিয়ে মুখে ফেলুন। এক্ষেত্রে অবশ্যই শুকনো তোয়ালে ব্যবহার করবেন। এর ফলে ঘাম হলেও দুর্গন্ধ কমে যাবে বেশ কিছুদিন নিয়মিত ব্যবহার করলে আর দুর্গন্ধ হবে না।

গ্রিন টি :

গ্রিন টি ঘামের দুর্গন্ধ দূর করতে বেশ কার্যকরী। এটি আপনাকে সারাদিন ঝরঝরে এবং ফুরফুরে করে রাখবে। গ্রিন টি তিরী করে নিন। এরপর এটিকে ঠান্ডা হবার সময় দিন। ঠান্ডা হয়ে গেলে স্প্রে বোতলে ভরে সংরক্ষণ করুন। এবার গোসলের পর যেখানে ঘাম হয়ে দুর্গন্ধের সৃষ্টি হয় সেখানে এটি স্প্রে হিসেবে ব্যবহার করুন। দেখবেন ঘামের দুর্গন্ধ অনেক কমে গেছে।

এছাড়াও আরও কয়েকটি বিষয় খেয়াল রাখতে পারেন। বিশেষ করে খালি পেটে প্রতিদিন মেথি বা মৌরি পানি পান করা, টাইট ফিটিং পোশাক এড়িয়ে চলা, সুতির পোশাক ব্যবহার করা। এগুলোর পাশাপাশি বেশি বেশি ফল এবং ডাবের পানি পানের চেষ্টা করুন।

ওডি/এসএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড