• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

রাসায়নিক দেয়া আম চেনার উপায়

  লাইফস্টাইল ডেস্ক

১২ জুন ২০১৯, ১৬:৪১
আম
কিছু সহজ বিষয় খেয়াল রাখলেই গাছপাকা আম চেনা যায়। (ছবি : সংগৃহীত)

আম প্রায় সবারই প্রিয় একটি ফল। স্বাদে, গন্ধে অতুলনীয় এই ফলটিতে এখন ছেয়ে আছে বাজার। নানা রকম আম পাওয়া যায় বছরের এই সময়টাতে। কদিন পরপরই শোনা যায় ভ্রাম্যমান আদালতের অভিযানে ধ্বংস করা হচ্ছে বিপুল পরিমাণ ফরমালিন বা রাসায়নিক মেশানো আম। অসাধু ব্যবসায়ীরা বেশি লাভের আশায় ফলে ফরমালিন মেশায়। কাঁচা আম দ্রুত পাকিয়ে কিংবা বেশি দিন সংরক্ষণের জন্য আমে এইসব ক্ষতিকর রাসায়নিক উপাদান মেশান এইসব অসাধু ব্যবসায়ীরা। মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর এই রাসায়নিকটি থেকে বেঁচে থাকাটা জরুরী। এজন্য আম কেনার আগে দেখে নিতে হবে সেটিতে ফরমালিন বা কার্বাইড মেশানো আছে কীনা।  চলুন জেনে নেওয়া যাক বাজারে রাসায়নিক মুক্ত আম চেনার কিছু উপায় সম্পর্কে।

মাছি :

বাজারে মাছি থাকেই। বিভিন্ন মিষ্টি বা রসালো ফলের উপর মাছি বসে থাকাটা একটি স্বাভাবিক ব্যাপার। বিশেষ করে পাকা আমের মন মাতানো গন্ধে মাছি আমের চারপাশে ঘুরঘুর করে। কিন্তু যদি দেখেন যে মাছি অন্যান্য ফলে ঠিকই বসলে আমের ওপর বসছে না তবে বুঝতে হবে এই আমে রাসায়নিক আছে। কেননা রাসায়নিক থাকায় আমে কখনোই মাছি বসবে না।

সাদাটে ভাব :

গাছ পাকা আমের একটি বৈশিষ্ট্য হলো এই আমের মধ্যে একটু সাদা সাদা ভাব থাকে। যা খু সহজেই চোখে পড়ে যায়। কিন্তু ফরমালিন বা কার্বাইড মেশানো আম পাকা হলেও এটি দেখতে ঝকঝকে পরিষ্কার এবং সুন্দর হয়ে থাকে। তাই আম কেনার আগে আমের গায়ে সাদাটে ভাব আছে কীনা দেখে নিন।

ত্বকে দাগ :

গাছপাকা আমের আরেকটি বৈশিষ্ট্য হলো এই আমের গায়ে নানা রকম দাগ দেখা যায়। কিন্তু যেসব আম রাসায়নিক দিয়ে পাকানো হয় কিংবা দীর্ঘদিন সংরক্ষণের জন্য রাসায়নিক মেশানো হয় সেসব আমের গায়ে কোন দাগ থাকে না।

টক মিষ্টি ঘ্রাণ :

এই পদ্ধতিতে আম পরীক্ষা করতে চাইলে কেনার আগে একটি আমের কিছু অংশ কেটে নিতে পারেন। যদি দেখেন আমের স্বাভাবিক ঘ্রাণ পাওয়া যাচ্ছে না তবে বুঝবেন এই আমের মধ্যে রাসায়নিক মেশানো হয়েছে। এছাড়া মুখে দিয়ে স্বাদ পরীক্ষা করলেও বুঝতে পারবেন আমের মধ্যে রাসায়নিক মেশানো আছে কীনা। আমের মিষ্টি গন্ধ এমনিতেই পাওয়া যায়। রাসায়নিক দেয়া আমে কখনো মিষ্টই গন্ধ পাওয়া যায় না।

রঙ :

গাছপাকা আম চেনার আরেকটি উপায় হলো এর গায়ের রঙ। রাসায়নিক দেয়া আমের চেয়ে গাছপাকা আমের রঙ পুরোপুরি ভিন্ন। গাছপাকা আমের গোঁড়ার দিকের রঙটা একটু গাঢ় হয়ে থাকে। আর রাসায়নিক দেয়া আমের পুরোটাই পেকে এক রঙ হয়ে যায়। তবে কিছু কিছু আম আছে পাকলেও সবুজ রঙই থাকে। এরমধ্যে হিম সাগর অন্যতম।  
এছাড়াও গাছপাকা আম চিনতে আম কেনার আগে নাকের কাছে ধরে স্বাভাবিক ঘ্রাণ নেওয়ার চেষ্টা করুন। যদি বোঁটার কাছে চেনা গন্ধের বদলে বাজে বা ঝাঁঝালো গন্ধ পান তবে এই আম কেনা থেকে বিরত থাকুন।

ওডি/এসএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড