• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুখমণ্ডলেই প্রকাশ পাবে ভিটামিনের অভাব

  লাইফস্টাইল ডেস্ক

২৪ মে ২০১৯, ১৬:৩৩
ভিটামিন এর অভাব
ছবি : প্রতীকী

ভিটামিন মানব দেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। দেহের সব রকমের সুস্থতায় ভূমিকা রাখে ভিটামিন। এই উপকারী উপাদানের অভাবে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই নানা রোগ সহজেই কাবু করে ফেলে শরীরকে। কিন্তু আপনার শরীরে কোন কোন ভিটামিনের অভাব রয়েছে কীভাবে বুঝবেন? পুষ্টিবিজ্ঞানীরা এটির একটি সহজ সমাধান বের করেছেন। মানুষের মুখমণ্ডলই বলে দেবে শরীরে কোন কোন ভিটামিনের অভাব রয়েছে। চলুন জেনে নেওয়া যাক কী কী উপায়ে বোঝা যাবে শরীরে ভিটামিনের অভাব রয়েছে।

ত্বকের উজ্জ্বলতা :

যদি দেখা যায় ধীরে ধীরে আপনার ত্বকের উজ্জ্বলতা কমতে শুরু করেছে তবে ভিটামিনের ঘাটতি রয়েছে আপনার শরীরে। মূলত ভিটামিন এ, ভিটামিন সি এভবগ ভিটামিন ই এর অভাবে ত্বক তার স্বাভাবিক উজ্জ্বলতা হারাতে থাকে। তাই এমন অবস্থার মুখোমুখি হলে প্রচুর ভিটামিন সমৃদ্ধ খাবার গ্রহণ করুন।

শুষ্ক চুল :

চুলের অনেক যত্ন নেবার পরও যদি দেখা যায় আপনার চুল শুষ্ক আর খড়খড়ে হয়ে থাকে তবে বুঝতে হবে ভিটামিনের অভাবে এমনটি হচ্ছে। বিশেষ করে ভিটামিন সি এর অভাবে চুল রুক্ষ হয়ে যায়। ভিটামিন সি এর অভাবে শরীরে বেশ কিছু রোগ বাসা বাঁধতে পারে। তাই আগে থেকেই সচেতন হোন। চুলের রুক্ষতা দূর করতে পর্যাপ্ত ভিটামিন সি সমৃদ্ধ খাবার গ্রহণ করুন।

মাড়িতে রক্ত :

হুট করেই কোন কারণ ছাড়া যদি মাড়ি ফেটে বা দাঁতের কোণা দিয়ে রক্ত বের হতে শুরু করে তবে বুঝতে হবে এটি ভিটামিনের অভাবে ঘটছে। এই লক্ষণটি প্রকাশ পেলে দ্রুত ভিটামিনের ঘাটতি পূরণের ব্যবস্থা নিতে হবে। মাড়ি দিয়ে রক্ত বের হয় মূলত ভিটামিন কে এর অভাবের কারণে। এটি ধীরে ধীরে মারাত্মক আকার ধারণ করতে পারে। তাই মাড়ি দিয়ে রক্ত পড়লে ভিটামিনের অভাব পূরণে সচেতন হোন।

ঠোঁট ফাটা :

ঠোঁট মানব দেহের একটি সংবেদনশীল অঙ্গ। শীতকালে আবহাওয়ার কারণে ঠোঁট শুষ্ক এবং রুক্ষ হয়ে ফেটে যায়। কিন্তু এর বাইরেও বছরের অন্যান্য সময়ে ঠোঁট ফেটে থাকে অনেকের। এর কারণ শরীরে পর্যাপ্ত ভিটামিনের উপস্থিতি না থাকা। বিশেষ করে ভিটামিন বি টু এর অভাব হলে গরমের সময়েও ঠোঁট ফেটে যায়। তাই এমন লক্ষণ দেখা দিলে পর্যাপ্ত ভিটামিন সমৃদ্ধ খাদ্য এবং পানীয় গ্রহণ করা উচিত।

চোখের নিচে ফোলা :

অনেকের এই সমস্যাটি ঘুমের অভাবের কারণে হতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রে এটি ভিটামিনের অভাবেই ঘটে থাকে। ভিটামিন সি এর অভাব এক্ষেত্রে বেশি দায়ী। এছাড়াও আরও কয়েকটি ভিটামিনের অভাব হলেও চোখের নিচে কালি পড়তে পারে। তাই এই সময়ে ভিটামিন সি সমৃদ্ধ ফলমূল খাওয়া উচিত বেশি পরিমাণে।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড