• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিন উপায়ে সংরক্ষণ করুন বাঁধাকপি

  অধিকার ডেস্ক    ৩০ জানুয়ারি ২০১৯, ১৪:৪৮

বাঁধাকপি
বাঁধাকপি সংরক্ষণের উপায় (ছবি : ইন্টারনেট)

শীতের সবজি বাঁধাকপি। এইতো কদিন বাদে বাজারে আর খুব একটা দেখা যাবে না এই সবজি। ফ্রাইড রাইস, ভেজিটেবল কিংবা সাব স্যান্ডউইচের মতো বিভিন্ন খাবারে বাঁধাকপি ব্যবহার করা হয়। সহজ কিছু উপায় কাজে লাগিয়ে দীর্ঘদিন এ সবজি সংগ্রহ করতে পারেন। চলুন এমন কিছু উপায়ই জেনে নেওয়া যাক-

উপায় ১- ফ্রিজে রাখার মাধ্যমে এক থেকে দুই সপ্তাহ অব্দি বাঁধাকপি সংরক্ষণ করতে পারেন। তবে পুরো বাঁধাকপি না রেখে চার ভাগে কেটে নিন। এবার কাঁটা অংশগুলো আলাদা আলাদা জিপলক ব্যাগে ভরে সংরক্ষণ করুন। খেয়াল রাখবেন ব্যাগের ভেতর যেন বাতাস প্রবেশ না করে।

আরও পড়ুন : কনুইয়ের কালো দাগ দূর করুন ঘরোয়া দুই উপায়ে

উপায় ২- ছোট ছোট টুকরো করে বাঁধাকপি কেটে নিন। এতে একটি লেবুর রস মিশিয়ে কাঠের চামচ দিয়ে নেড়ে নিন। ভালো করে মেশানো হলে একটি বাটিতে বাঁধাকপির টুকরোগুলো নিয়ে পাতলা প্লাস্টিক দিয়ে বাটির মুখ বন্ধ করে ফ্রিজে রেখে দিন। এ উপায়ে ২ সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে বাঁধাকপি।

উপায় ৩- পুরো বছর যদি বাঁধাকপি সংরক্ষণ করতে চান তবে গরম পানি ৩ মিনিট বাঁধাকপি ফুটিয়ে নিন। সেখান থেকে তুলে বরফ পানিতে রাখুন। ঠান্ডা পানিতে মিনিট পাঁচেক রেখে তুলে ফেলুন। মুখবন্ধ বাটিতে করে রেখে দিন ডিপ ফ্রিজে আর ব্যবহার করুন সারা বছর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড