• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কত জন মানুষের চেহারা মনে রাখতে পারে আপনার মস্তিষ্ক?

  অধিকার ডেস্ক    ২৯ ডিসেম্বর ২০১৮, ১৩:৩৩

মস্তিষ্ক
ছবি : প্রতীকী

জন্ম থেকে মৃত্যু অবধি অসংখ্য মানুষের সঙ্গে পরিচয় হয় আমাদের। এদের মধ্যে রয়েছে আত্মীয়স্বজন, প্রতিবেশি, সহকর্মী কিংবা বন্ধু ও সুপরিচিত জন। কারও সঙ্গে হয়তো প্রায়ই দেখা হয়, আবার কারও সঙ্গে হয়তো দেখা হওয়ার সংখ্যা একদমই হাতে গোনা। আচ্ছা এদের ঠিক ক’জনের চেহারা মনে রাখতে পারেন আপনি?

একেক জনের স্মৃতিশক্তি একেক রকম। আর তাই একেক জনের চেহারা মনে রাখার ক্ষমতাও ভিন্ন ভিন্ন। সম্প্রতি এ বিষয়ে একটি গবেষণা চালায় মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক।

এই গবেষণা চালানো হয় ১৮ থেকে ৬১ বছর বয়সী ২৫ জন ব্যক্তির ওপর। গবেষণায় অংশগ্রহণকারীদের এক ঘণ্টা সময় দেওয়া হয় তাদের স্মৃতিতে আছে এমন মানুষদের নাম লেখার জন্য। নিজেদের পরিচিত মানুষ, সামাজিক যোগাযোগমাধ্যমে পরিচিত এমন মানুষের নাম লেখেন তারা। অনেকের তালিকায় এমন মানুষের নামও উঠে এসেছে যাদের সঙ্গে কোনো আলাপ নেই, কেবল নাম বা চেহারা মনে আছে।

শুরুর দিকে নাম লেখার গতি বাড়তি থাকলে ধীরে ধীরে তা কমেছে গবেষণায় অংশগ্রহণকারীদের। তাদের মস্তিকের গতিবিধি, বয়স, একাগ্রতা এসব বিষয়ও এ গবেষণায় প্রভাব ফেলেছে। এক ঘণ্টার হিসেবের ওপর নির্ভর করে সারা জীবনের একটি হিসেব দাঁড় করান গবেষকরা।

গবেষক দলের প্রধান রব জেনকিন্স বলেন, ‘এক্ষেত্রে বয়স, মনঃসংযোগ ও একাগ্রতা বড় ভূমিকা রাখলে দেখা গিয়েছে, একজন পূর্ণবয়স্ক সুস্থ মানুষের মস্তিষ্ক মোটামুটি ৫ হাজার মানুষের মুখ বা চেহারা মনে রাখতে পারে। তবে বয়স অনুপাত করলে, তরুণ বয়সে সে সংখ্যা প্রায় ১০ হাজার ছুঁয়ে যায়। মুখ মনে রাখা মানেই যে আলাদা আলাদা সবার নাম মনে করতে পারবেন ব্যাপারটি তেমন নয়।’

একজন মানুষের মস্তিষ্ক ঠিক কতজন মানুষের চেহারা ধরে রাখতে পারে তার হিসেব করতেই এই গবেষণা করা হয়। স্কটল্যান্ডের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও ব্রিটিশ গবেষক দলকে সমর্থন জানিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড