• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

জুতাতেও ছড়ায় করোনাভাইরাস, সতর্ক থাকতে করণীয়

  লাইফস্টাইল ডেস্ক

০৪ এপ্রিল ২০২০, ১৭:৪০
জুতা
ছবি : সংগৃহীত

করোনাভাইরাস ভীষণরকম ছোঁয়াচে। আর এ নিয়ে সবার মনেই প্রশ্ন আর আতঙ্ক। কোন কোন মাধ্যমে ছড়াতে পারে এই ভাইরাস, কী করলে নিজেকে ও আশেপাশের মানুষকে সুরক্ষিত রাখা যাবে এসব নিয়ে চিন্তিত সবাই।

আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ বলছে, কার্ডবোর্ডের ওপরে ২৪ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে কোভিড-১৯। স্টিল বা প্লাস্টিকের জিনিসের ওপরে এই ভাইরাস বাঁচতে পারে প্রায় তিনদিন।

অনেকের দাবি যে জুতায় এই ভাইরাস পাঁচ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। যেহেতু বেশিরভাগ জুতাই চামড়া, রবার বা প্লাস্টিকের তৈরি, তাই জুতা থেকে করোনাভাইরাস ছড়াতেই পারে।

রাস্তায় যদি কোনো করোনা রোগীর থুতু বা কফ পড়ে থাকে, তার ওপরে পা দিলে, আপনার জুতায় সেই ভাইরাস লেগে যেতে পারে। তাই জুতায় করে আপনি সহজেই নিজের অজান্তে করোনাভাইরাস ঘরে নিয়ে আসতে পারবেন।

আরও পড়ুন : করোনা লড়াইয়ে জিতলেও ‘অর্থের’ লড়াইয়ে জিততে পারবে মধ্যবিত্ত?

এই পরিস্থিতির যাতে সৃষ্টি না হয়, তার জন্য কয়েকটি নিয়ম মেনে চলা জরুরি-

১. ঘরে ঢোকার আগে দরজার বাইরে জুতা খুলুন। ২. পাবলিক প্লেসে পরে যাওয়া জুতা সাবান ও পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। ৩. ওয়াশিং মেশিনে ধোয়া যায় এরকম জুতা মেশিনেই কেঁচে নিন। ৪. চামড়ার জুতা ধোয়া সম্ভব নয়, তাই ডিসইনফেকটেন্স লিকুইড দিয়ে ভালো করে মুছে নিন। ৫. দরজার মুখে আপনার ঘরে পড়ার স্লিপার রেখে দিন। বাইরের জুতা খুলে পা মুছে ঘরের স্যান্ডেল পরে ভেতরে ঢুকুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড