• সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুল পড়া রোধে এই উপাদানগুলো ব্যবহার করেছেন কি?

  লাইফস্টাইল ডেস্ক

২৬ ফেব্রুয়ারি ২০২০, ১০:২৭
চুল পড়া
চুল পড়া রোধে ব্যবহার করুন নিমপাতা (ছবি- প্রতীকী)

আবহাওয়ায় পরিবর্তন, ধুলোবালি, নানা রোগ ইত্যাদি সমস্যায় চুল পড়ে যায়। কারও কারও ক্ষেত্রে এই চুল পড়ার হার মাত্রাতিরিক্ত হয়ে যায়। এই সমস্যা সমাধানে কাজে লাগাতে পারেন কিছু ঘরোয়া উপাদান। 

গরম তেল ম্যাসেজ 

হালকা উষ্ণ তেল চুলের জন্য বেশ উপকারী। এ ক্ষেত্রে নারকেল ও বাদামের তেলের জুড়ি নেই। তেল গরম করে আঙুলের সাহায্যে ধীরে ধীরে মাথার ত্বকে ম্যাসেজ করুন। এটি চুলের গোড়ায় রক্ত প্রবাহ বৃদ্ধি করে, চুলের শক্তি বাড়ায় ও চুল পড়া রোধ করে। 

পেঁয়াজের রস

পেঁয়াজে উচ্চমাত্রায় সালফার থাকে। এর রস মাথায় নতুন চুল গজাতে ও চুল পড়া বন্ধে সাহায্য করে। এছাড়াও পেঁয়াজের রস ব্যবহারে মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ে। এটি অ্যান্টি ব্যাকটেরিয়া উপাদান জীবাণুমুক্ত রাখতে সাহায্য করে। 

গ্রিন টি 

গ্রিন টিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি চুল পড়া রোধ ও চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এক কাপ গরম পানিতে দুই ব্যাগ চা মিশিয়ে নিন। হালকা গরম থাকা অবস্থায় তা চুলে লাগান। ঘণ্টাখানেক পর চুল ধুয়ে ফেলুন।

আমলকি 

ভিটামিন সি এর অভাবে চুল পড়ে যায়। আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এটি চুল পড়া বন্ধ করে, চুলের খুশকি দূর করে। আমলকির রস মিশিয়ে নিন নারকেলের তেলের সঙ্গে। এই তেল চুলে লাগালে উপকার পাবেন। 

আরও পড়ুন : নিয়মিত চুল আঁচড়াবেন যে কারণে

নিমপাতা 

সব রোগের ওষুধ বলা হয় নিমপাতাকে। এটি চুলপড়া বন্ধ করে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। গরম পানির সঙ্গে নিমপাতা মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এই পেস্ট চুলে লাগিয়ে ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহ দুয়েক ব্যবহারেই চুল পড়া কমে যাবে। 

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড