• মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

উল বুনলে ভালো থাকে মন, বলছে গবেষণা

  লাইফস্টাইল ডেস্ক

২১ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৩৮
উল
মানসিক চাপ কমে উল বুনলে (ছবি- ইন্টারনেট)

এখন উলের পোশাক কিনতে পাওয়া গেলেও একসময় তা দাদি-নানি কিংবা মা-চাচিদের কাজ ছিল। শীত এলেই গায়ে জড়ানো হতো তাদের হাতে বোনা শীতের পোশাক। এখন আর সেই চল নেই বললেই চলে। 

তবে হারিয়ে যাওয়া এই শখের কাজটিকে শরীর আর মনের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী বলছেন বিশেষজ্ঞরা। গবেষণা বলছে, নিয়মিত উল বুনলে স্বাস্থ্য ভালো থাকে। এই শখ মানুষের হতাশা, মানসিক উদ্বেগ কাটাতে সাহায্য করে। ডিমেনশিয়া থেকে শুরু করে নানা ধরনের ব্যথা বেদনা সারিয়ে তুলতেও সাহায্য করে এই কাজটি।  

‘নিট ফর পিস’ নামক একটি সংস্থার বক্তব্য অনুযায়ী- উল বুনলে যে শরীর ভালো থাকে, তার অনেক প্রমাণ রয়েছে। সমীক্ষায় দেখা গেছে, উল বোনার পর অনেকেরই স্বাস্থ্য আগের চেয়ে ভালো হয়েছে। 

আরও পড়ুন : মন ভালো রাখুন, ভালো থাকবে শরীরও

ব্রিটিশ জার্নাল অব অকুপেশনাল থেরাপিতে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, উল বোনার পর মন বেশ হালকা ও খুশি হয়ে যায় বলে জানিয়েছেন ৮১ শতাংশ মানুষ। উলের কাঁটা হাতে নড়াচড়া করলে, উলের নরম স্পর্শ মস্তিষ্ক থেকে সেরোটোনিন নামক একপ্রকার হরমোন ক্ষরণে সাহায্য করে। এই হরমোন মন ভালো রাখে। 

এছাড়া উল বুনলে হার্টরেট নিয়ন্ত্রণ থাকে বলেও জানিয়েছেন গবেষকরা। মন ভালো রাখতে কত কিছুই তো চেষ্টা করেছেন। এবার নাহয় পুরনো এই শখটি কাজে লাগিয়ে দেখুন। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড