• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাগ সামলাবেন যেভাবে

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২৮ জানুয়ারি ২০২০, ০৮:৩২
রাগ
মানসিকভাবে অস্থির বোধ করলে একটু হেঁটে আসুন (ছবি- প্রতীকী)

প্রচণ্ড রাগ হচ্ছে? বিশ্বাস করুন, আপনার চারপাশে যে মানুষগুলো, তাদেরও কিন্তু এমন রাগ হয়। তাহলে, এমন শান্ত একটা মেজাজ আর মিষ্টি প্রশান্তির হাসি তারা নিজেদের চেহারায় ধরে রাখে কী করে সবসময়?

বড় করে নিশ্বাস নিন

আপনি হয়তো খুব একটা খেয়াল করেন না, কিন্তু রেগে গেলে আপনার নিশ্বাস খুব ছোট হয়ে যায়। তাই রাগ হলে একটি চেয়ারে ঘাড় ও কাঁধ এলিয়ে দিন। এরপর বড় বড় করে শ্বাস নিন। নাক দিয়ে শ্বাস নিয়ে মুখ দিয়ে ছাড়ুন। আর পুরোটা সময় নিজের পেটের ওঠানামার দিকে তাকিয়ে থাকুন। প্রতিদিন তিনবার ৫-১০ মিনিট ধরে এই কাজটি করুন। আপনি পুরো দিন মানসিকভাবে অনেক বেশি শান্ত থাকবেন।

প্রশান্তির কোনো শব্দ উচ্চারণ করুন

অনেকসময় কিছু কথা বা শব্দ আমাদের মানসিকভাবে শান্ত করতে সাহায্য করে। সেটা যেমন- "সব ঠিক হয়ে যাবে" হতে পারে, তেমনই "শান্ত হও"-ও হতে পারে। কোন কারণে রেগে গেলে বা উত্তেজিত হলে এই কথাটি নিজেকে বলুন। জোরে না বলে মনে মনেও কথাগুলো বলতে পারেন।

কোনো নির্দিষ্ট দৃশ্যকে মনে করুন

এমন কোনো স্থান কি রয়েছে যেটি মনে করলে আপনি মানসিকভাবে শান্ত বোধ করেন বা আপনার অনেক খুশি লাগে? রেগে গেলে কোথাও বসুন, চোখ বন্ধ করুন এবং ভাবুন যে আপনি সেই স্থানে চলে গিয়েছেন। হয়তো মিনিট পাঁচেক সময় লাগবে। কিন্তু এতে করে আপনি মানসিকভাবে অনেক ভালো বোধ করবেন।

শরীরকে গতিশীল করুন

অনেকসময় এক স্থানে বসে থাকার কারণে আমাদের মানসিক সমস্যা দূর হতে সময় নেয়। খুব রেগে গেলে বা মানসিকভাবে অস্থির বোধ করলে একটু হেঁটে আসুন। স্থান পরিবর্তন করুন। সম্ভব হলে যোগব্যায়াম করুন। এতে করে শরীরে রক্ত সঞ্চালন অনেক বেশি সহজ হয়ে উঠবে এবং আপনার রাগ দ্রুত কমে যাবে।

চিন্তাকে দূরে রাখুন

আমরা যখন রেগে যাই, তখন হুট করে আমাদের অনেক চিন্তাই বদলে যেতে থাকে। মনে হয়, পুরো পৃথিবীটাই আমাদের বিরুদ্ধে কাজ করছে। পরবর্তীতে কখনো রাগ করলে একটু থেমে, নিজের আবেগকে সেখানেই রাখুন। কারণ একটু সময় পরেই আপনার এই ক্ষণিকের চিন্তা দূরে চলে যাবে।

হতাশাকে প্রকাশ করুন

শুধু হতাশাই নয়, যে কোনো নেতিবাচক আবেগ ধরে রাখলে সেটা একটা সময় খুব বড় আকারে প্রকাশ পায়। তাই, কষ্ট পেলে, রাগ করলে বা হতাশ হলে কাউকে বলুন। নিজের মনোভাব প্রকাশ করুন। এতে করে আপনি মানসিকভাবে শান্তিতে থাকবেন।

ইতিবাচক ব্যাপারে আগ্রহ দেখান

আপনার কি কোনো নির্দিষ্ট ব্যাপার ভালো লাগে? চারপাশের সমস্ত ভালো কাজকেই ভালোভাবে নিন। সেগুলোর প্রশংসা করুন। এতে করে আপনি শুধু যে নিজে ইতিবাচক থাকবেন তা নয়, এই অনুভূতি ছড়িয়ে পড়বে অন্যসব কাজেও।

আরও পড়ুন : রাগ কমায় যে খাবারগুলো

নেতিবাচককে এড়িয়ে চলুন

কোন ব্যাপারগুলো আপনাকে বেশি প্রভাবিত করছে? আপনি কি আগে থেকেই মানসিকভাবে হতাশায় ভুগছেন, সেখান থেকেই রাগের উৎপত্তি? এমনটা হলে প্রতিদিনের যে ব্যাপারগুলো আপনাকে রাগিয়ে দিচ্ছে, সেগুলো থেকে দূরে থাকুন।

সাহায্য চান

আর যদি এসব কোনোটাতেই কাজ না হয়, তাহলে মানসিক সাহায্য চান। নিজেকে ও অন্যকে কষ্ট দেওয়ার চাইতে আগে থেকেই সাহায্য নিয়ে নিজেকে সুস্থ করে তুলুন মানসিকভাবে।

মানুষ রেগে যেতেই পারে। এটি কোনো সমস্যা নয়, বরং সহজাত অনুভূতির প্রকাশ। তবে আপনার ক্ষেত্রে যদি এই রাগ কোনো সমস্যার কারণ হয়ে যায়, সেক্ষেত্রে উপরের পদ্ধতিগুলো ব্যবহার করে দেখতেই পারেন।

সূত্র- হেলথলাইন

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড