• মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রান্নাঘরের এই জিনিসগুলো পরিষ্কার করুন নিয়মিত

  লাইফস্টাইল ডেস্ক

১৩ ডিসেম্বর ২০১৯, ০৯:২৭
রান্নাঘর
ছবি : প্রতীকী

একজন গৃহিণী দিনের সবচেয়ে বেশি সময় কাটান রান্নাঘরে। এই জায়গাটিতে পরিবারের সবার জন্য রান্না করা হয়। স্বাস্থ্যকর রান্না করলেও অনেকে রান্নাঘরের স্বাস্থ্যকর পরিবেশ নিয়ে ভাবেন না। ফলে রোগ জীবাণু ছড়িয়ে পড়ে।

কেবল রান্না নয়, রান্নাঘর পরিষ্কার রাখাও উচিত। রান্নাঘরের কিছু জিনিস রয়েছে যেগুলো নিয়মিত পরিষ্কার না রাখলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। এমন কিছু জিনিস হলো-

রান্নাঘরের সিংক-

রান্নাঘরে সিংক সবসময় পরিষ্কার রাখতে হবে। ধোয়ার কাজ শেষে এতে লবণ ছড়িয়ে দিন। তার ওপর দিন ভিনেগার। এবার একটি ব্রাশের সাহায্যে সিংকটি ভালোভাবে ঘষুন। এর গন্ধ দূর করে ভিনেগার। অন্য দিকে লবণ সিংকের দাগ দূর করতে সাহায্য করে।

থালা বাসন-

খাওয়া শেষে থালাবাসন পরদিনের জন্য রেখে দিবেন না। এতে থালা বাসনের উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। খাওয়া শেষ করার পরই নোংরা থালাবাসনগুলো ধুয়ে ফেলুন।

রান্নাঘর পরিষ্কারের স্ল্যাব-

রান্নাঘর পরিষ্কার করা শেষে স্ল্যাব পরিষ্কার করা প্রয়োজন। এ ক্ষেত্রে নরম কাপড় আর লেবুর রস ব্যবহার করুন। লেবুর রস এর গন্ধ আর দাগ দুটোই দূর করে দিবে।

চুলা-

রান্নার কাজে প্রতিদিন চুলা ব্যবহার করা হয়। আর এ সময় চুলায় কিছু পড়লে তা সঙ্গে সঙ্গে মুছে ফেলুন। সব রান্না শেষে একটি নরম কাপড় ডিটারজেন্টে ভিজিয়ে পুরো চুলাটি মুছে ফেলুন। দেখবেন, চুলাটি আবার নতুনের মতো হয়ে গেছে।

মাইক্রোওয়েভ-

চুলার মতো মাইক্রোওয়েভটিও কিন্তু অনেক বেশি ব্যবহার হয়ে থাকে। বিভিন্ন রকমের খাবার গরম করার কারণে এর ভেতরে এক ধরনের দুর্গন্ধ সৃষ্টি হয়। একটি পাত্রে পানি, বেকিং সোডা ও লবণ মিশিয়ে সেই পানিতে কাপড় ভিজিয়ে সেটি দিয়ে মাইক্রোওয়েভ পরিষ্কার করে নিন। এতে ভেতরে জমা তেল, চর্বি ও দুর্গন্ধ দূর হবে সহজেই।

রান্নাঘর পরিষ্কার রাখা উচিত যে কারোর। আপনার রান্নাঘরের প্রয়োজনীয় জিনিসগুলো নিয়মিত পরিষ্কার রাখুন।

ওডি/এনএম

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড