• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

খাবার গ্রহণের পর যে ৪ কাজে হতে পারে ক্যানসারও!

  লাইফস্টাইল ডেস্ক

২২ নভেম্বর ২০১৯, ১১:২৬
খাবার
ছবি : প্রতীকী

সুস্থভাবে বেঁচে থাকতে স্বাস্থ্যকর খাবারের বিকল্প নেই। কিন্তু অনেকসময় স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরও অসুস্থতা আমাদের পিছু ছাড়ে না। এর কারণ হচ্ছে, খাবার গ্রহণের পর আমরা এমন কিছু কাজ করে থাকি যা হজমের জন্য মোটেও সহায়ক নয়।

নিজেদের কিছু ভুলে তাই শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়ি আমরা। এমনকি এর জন্য হতে পারে পাকস্থলীর ক্যানসারের মতো ভয়াবহ স্বাস্থ্য সমস্যাও। কিছু কাজ খাবার গ্রহণের পর একদমই করা উচিত নয়। কী সেগুলো? চলুন জেনে নিই-

ফল খাওয়া-

ভরপেটে খাবার খাওয়া শেষে কয়েক টুকরো ফল খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। এই বিষয়টিকে স্বাস্থ্যকর ভাবেন বেশিরভাগ মানুষ। কিন্তু এই ধারণা একদমই ঠিক নয়। ফল আমাদের ইনটেসটাইনকে পরিষ্কার করে। কিন্তু খাবার গ্রহণের পর ফল খেলে তা হজমে মারাত্মক সমস্যা সৃষ্টি করতে পারে। তাই মূল খাবার খাওয়ার পর অন্তত ২০ মিনিট পর ফল খান।

এক কাপ চা-

খাওয়া শেষে এককাপ চা না হলে কি আপনার চলেই না? এই অভ্যাস থাকলে আজই তা বাদ দিন। কেননা, খাওয়ার পরপরই চা পান করা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। শুধু চা নয়, খাবার গ্রহণের পরপরই কফি পান করাও উচিত নয়। এতে বদহজম, গ্যাস, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি সমস্যা দেখা দেয়। মাঝেমধ্যে মাত্রাতিরিক্ত গ্যাসের কারণে হার্ট অ্যাটাকও হতে পারে।

সিগারেট-

সিগারেটের ক্ষতিকর দিক সম্পর্কে জানেন সবাই। অনেকেই লাঞ্চ কিংবা ডিনার শেষ করেই ধূমপান করেন। এতে দেহের হজম ক্ষমতা একেবারে কমে যায়। এমনকি গ্যাসের সৃষ্টি হয়ে বেড়ে যেতে পারে শরীরের তাপমাত্রাও।

গোসল-

হাতে সময় কম, তাই খাবার খেয়েই গোসল করতে ছোটেন অনেকে। এই অভ্যাসটি ভীষণ খারাপ। খাবার গ্রহণের পর আমাদের দেহের রক্ত সঞ্চালন বেড়ে যায়। এদিকে গোসলের পর রক্ত সঞ্চালন কমে। ফলে খাবার ঠিকমতো হজম হতে পারে না। আর তাই খাবার খাওয়ার পরপরই গোসল করলে নানা শারীরিক জটিলতা দেখা দেয়।

খাবার গ্রহণের পরপরই কি এই কাজগুলো করেন আপনি? তবে আজই অভ্যাস বদলান। নয়তো স্বাস্থ্যকর খাবার খেয়েও অসুস্থ হয়ে থাকবেন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড