• শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেভাবে কফি পানে কমবে ওজন

  লাইফস্টাইল ডেস্ক

২১ নভেম্বর ২০১৯, ০৯:২৪
কফি
ছবি : প্রতীকী

চা-কফি খেলে ওজন কমে, এমন কথা অনেকেই বলে থাকেন। পুষ্টিবিদরা মেদ কমানোর দাওয়াই হিসেবে চিহ্নিত করেছেন কফিকে। এর সঙ্গে কিছু আনুষঙ্গিক খাবার খেলে দেহ থেকে বাড়তি চর্বি কমে যায়। তবে হ্যাঁ, দুধ চিনি মেশানো কফি নয়, প্রতিদিন সকালে খেতে হবে ব্ল্যাক কফি। এই কফিই পেট ও শরীরের অতিরিক্ত চর্বি কমাবে।

কফিতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট বিশেষ করে পলিফেনলের প্রভাবে শরীরে প্রদাহের প্রবণতা কমে। সেসঙ্গে কমবে নানা রোগের আশঙ্কা। দিনে ৩ থেকে ৪ কাপ ব্ল্যাক কফি পানে ডায়াবেটিস, হৃদরোগ, লিভার ক্যানসার ও পার্কিনসন ডিজিজের আশঙ্কা কমে। আর বাড়তি চর্বি ঝরিয়ে অতিরিক্ত ওজনও কমবে।

দিনে কমপক্ষে ৩ কাপ কফি পান করুন। পাশাপাশি খান ১ হাজার ৫০০ ক্যালোরি খাবার। সকাল শুরু করুন এক কাপ গ্রিন টি পান করে। এরপর খাবেন হোল গ্রেন, শাক-সবজি কিংবা ফল। এসব খাবারে রয়েছে প্রচুর ফাইবার তাই অল্পতেই পেট ভরে যায় ও বেশিক্ষণ ভরা থাকে। অন্যদিকে এসব খাবারে ক্যালোরি কম থাকে, পুষ্টি থাকে বেশি। সবকিছু মিলিয়ে তাই ওজন কমে দ্রুত।

কফি ওজন কমাতে পারে কি না তা নিয়ে প্রচুর গবেষণা চলছে। বিভিন্ন গবেষণায় জানা গিয়েছে কফি খেলে ওজন কমে যায়। যারা খাবার গ্রহণের আগে কফি পান করেন তারা কম খাবার খেলেও পেট ভরে যায়। ব্যায়ামের আগে কফি খেলে দ্বিগুণ এনার্জি নিয়ে ব্যায়াম করা যায়। এতে ক্যালোরির ক্ষয় হয় বেশি।

কফির সঙ্গে খান গ্রিন স্মুদি-

কফি পানের পাশাপাশি সকাল, দুপুর কিংবা রাতে গ্রিন স্মুদি খান। এই স্মুদি তৈরিতে আপনার প্রয়োজন হবে- এক কাপ পানি, ১–৪ টেবিল চামচ চিয়া সিড, আধ কাপ ফ্যাটহীন গ্রিক ইয়োগার্ট, আধ কাপ টাটকা বা ঠাণ্ডায় জমানো ব্লু বেরি, আধ কাপ ফুটি, অর্ধেক কলা, আধ কাপ পালং ও টাটকা মধু।

সব উপাদান মিশিয়ে মিক্সিতে দিলেই তৈরি হয়ে যাবে স্মুদি। দিনে দুই থেকে তিনবার এটি পান করুন। সহজ এই বিষয়গুলো খেয়াল রাখলে ওজন কমবে দ্রুত।

ওডি/এনএম

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড