• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাজের ফাঁকে দ্রুত শক্তি পেতে যা খাবেন

  লাইফস্টাইল ডেস্ক

১৫ নভেম্বর ২০১৯, ০৯:৪৩
শক্তি
ক্লান্তি তাড়াতে পান করতে পারেন এক কাপ কফি; (ছবি- ইন্টারনেট)

অফিসে প্রচুর কাজের চাপ। কাজের মাঝে মাঝে কিছু তো খেতে ই হয়। হয়ত ভাজাপোড়া কিছু খাচ্ছেন পেট ভরাতে। শরীরের ক্ষতির জন্য এসব তেলে ভাজা খাবার দায়ী। তাহলে উপায়? খাদ্যতালিকায় যোগ করতে পারেন এমন কিছু খাবার যেগুলো কাজের ফাঁকে আপনার শক্তি জোগাতে সহায়ক হবে। এমন কিছু খাবার সম্পর্কেই চলুন জেনে নিই-

চকলেট বা চকলেট দুধ-

কাজের ফাঁকে খেতে পারেন চকলেট জাতীয় যেকোনো খাবার। এতে রয়েছে প্রচুর ক্যালরি যা শরীরে যথেষ্ট শক্তি যোগায়। ফলে চকলেট খেয়ে অনেকটা সময় থাকা যায়। চকলেট দুধে রয়েছে প্রোটিন, তাই এটি খেতে পারেন খিদে পেলে। তবে খুব বেশি চকলেট বা চকলেট জাতীয় খাবার খাবেন না। কেননা অতিরিক্ত চকলেট স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

ঠান্ডা দই-

কাজ করতে করতে ক্লান্ত হয়ে গেছেন? কোনোভাবেই কাজে মন বসছে না? এক কাপ ঠান্ডা দই খেয়ে ফেলুন। দেখবেন, মুহূর্তেই মস্তিষ্ক সচল হয়ে উঠছে। ঠান্ডা দই প্রচুর ক্যালরি জোগায়, সেসঙ্গে মস্তিষ্ককে করে আরও সক্রিয়।

মিষ্টি-

মিষ্টিতে প্রোটিনের পরিমাণ থাকে অনেক বেশি আর ক্যালরিও থাকে প্রচুর। ক্লান্ত দেহকে সতেজ করে তুলতে মিষ্টির জুড়ি নেই। মিষ্টি জাতীয় খাবার খেলেই দেহের রক্ত সঞ্চালন বাড়ে। আর তাই কাজের ফাঁকে মিষ্টি খেলে ফুরফুরে অনুভব করবেন।

উচ্চ ফাইবারযুক্ত বিস্কুট-

এমন অনেক বিস্কুট রয়েছে যেগুলোতে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। এটি দেহের রক্ত চলাচল স্বাভাবিক রাখে, দেহে পুষ্টি জমায়। কাজের ফাঁকে উচ্চ ফাইবারযুক্ত দুটো বিস্কুট খেতে পারেন। এতে করে কাজের স্পৃহা ফিরে আসবে।

কফি-

শরীরের ক্লান্তি দূর করতে এক কাপ কফির জুড়ি নেই। এটি কাজের মনোযোগ আনার পাশাপাশি শরীরের শক্তি বাড়ায়। তাই ক্লান্তি তাড়াতে ঝটপট এক কাপ কফি পান করুন। কফিতে রয়েছে ক্যাফেইন নামক উপাদান যা আপনাকে সহজেই উদ্যমী করে তুলবে। তবে খুব বেশি কফি পান করা উচিত নয়।

কলা-

প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট আর পটাশিয়ামে ভরপুর কলা দ্রুত শক্তি জোগাতে বেশ উপকার করে। এতে রয়েছে ভিটামিন সি ও ফাইবার যা শরীরে তাৎক্ষণিক শক্তি জোগায়। তাই কাজের ফাঁকে খেতে পারেন একটি কলা।

টানা কাজে মাঝেমধ্যেই থাকতে হয় আমাদের। তবে শরীরের কথা ভুলে গেলে তো চলবে না। নিজেকে সুস্থ আর চাঙ্গা রাখতে কাজের ফাঁকে খান এই খাবারগুলো।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড